Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৪ এপ্রিল, ২০১৯ ১৩:০৯
আপডেট : ২৪ এপ্রিল, ২০১৯ ১৩:১১

ইবিতে ফি কমানোর দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত

ইবি প্রতিনিধি

ইবিতে ফি কমানোর দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত

বেতন ও ভর্তি ফিসহ বিভিন্ন খাতে ফি কমানোর দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা আন্দোলন অব্যাহত রেখেছে। বুধবার ১২টা থেকে টানা ২য় দিনের মতো ক্লাস-পরীক্ষা বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করছে তারা। 

জানা যায়, মঙ্গলবার সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের প্রধান ফটক অবরোধ করে সেখানে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এ সময় দুই শিক্ষার্থী গায়ে কেরোসিন তেল ঢেলে দেয় এবং বেতন ফি না কমানো হলে আত্মহত্যারও হুমকি দেয় তারা।

এসময় অবরোধকারী শিক্ষার্থীরা ‘বাবার রক্ত যদি সেই চুষতে হবে, প্রাইভেট না হয়ে পাবলিক কেন তবে?’, ‘ছাত্রের টাকায় বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন নয়’, ‘হৈ হৈ রৈ রৈ, এত টাকা গেল কই’, এক দফা এক দাবি, বেতন ফি কমাতে হবে’ ইত্যাদি স্লোগান দিতে থাকে। আন্দোলনের একপর্যায়ে অবরোধকারী শিক্ষার্থীদের মধ্যে চারজন প্রশাসন ভবনের সামনে আমরণ অনশনে বসে যায়।
 
পরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ, প্রক্টর (ভারপ্রাপ্ত) সহযোগী অধ্যাপক ড. আনিছুর রহমান, সাবেক প্রক্টর অধ্যাপক মাহবুবর রহমান ঘটনাস্থলে যান এবং আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন। তিনি বুধবার বেলা ১২টা পর্যন্ত সময় নেন শিক্ষার্থীদের কাছ থেকে।

এদিকে বুধবার বেলা ১২টার মধ্যে কোন আশ্বাস না পেয়ে টানা ২য় দিনের মতো ক্লাস-পরীক্ষা বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করছে তারা। 

আন্দোলনকারী কয়েকজন শিক্ষার্থী জানান, ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ভর্তি ফিসহ অন্যান্য ফি চারগুণ বৃদ্ধি করে সাড়ে ৩ হাজার থেকে ১৪ হাজার করা হয়। এখন প্রতি বছর সাড়ে ৯ হাজার টাকা বেশি গুণতে হচ্ছে। যা আগে ছিল ৩ হাজার। এত টাকা বহন করা সকলের পক্ষে সম্ভব নয়। এ সকল ফি না কমানো পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য