Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৫ আগস্ট, ২০১৯ ২২:২০
আপডেট : ২৬ আগস্ট, ২০১৯ ০০:৩৬

অন্যরকম দৃষ্টিভঙ্গিতে পৃথিবীকে স্বর্গ বানাতে হবে: ছাত্রলীগ সভাপতি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:

অন্যরকম দৃষ্টিভঙ্গিতে পৃথিবীকে স্বর্গ বানাতে হবে: ছাত্রলীগ সভাপতি

প্রতিবন্ধীদের উদ্দেশ্য করে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেছেন, বঙ্গবন্ধুর নাতনি সায়েমা ওয়াজেদ পুতুলও আপনাদের মতো মানুষদের নিয়ে কাজ করছেন। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্নে আপনাদেরও অংশীদার হতে হবে। আপনাদের অন্য রকম দৃষ্টিভঙ্গিতে পৃথিবীটা স্বর্গ বানাতে হবে। মুজিবের আদর্শকে ধারণ করে আত্মবিশ্বাস নিয়ে সামনে এগিয়ে যেতে হবে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর. সি. মজুমদার মিলনায়তনে 'প্রতিবন্ধী শিক্ষা ও পুর্ণবাসন সংস্থা' আয়োজিত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস স্মরণে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। 

শোভন বলেন, কৃষক-শ্রমিকসহ শ্রমজীবী মানুষের কথা ভেবে ১৯৭৫ সালে বাকশাল কায়েম করা হয়েছিল। একটি যুদ্ধ বিধ্বস্ত দেশকে পূর্ণগঠন করতেই এমন সিন্ধান্ত নেওয়া হয়েছিল। 

এ সময় প্রতিবন্ধী শিক্ষা ও পুর্ণবাসন সংস্থার সভাপতি আবুল হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ইমপ্যাক্ট ফাউন্ডেশনের ট্রাস্টি মনসুর আহমেদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম নিবিড়, চাকরি প্রত্যাশী দৃষ্টি প্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদের আহ্বায়ক মো. আলী হোসেন প্রমুখ।

সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম নিবিড় ১৫ আগস্টে শহীদের প্রতি শোক জানিয়ে বলেন, প্রতিবন্ধীদের প্রতিবন্ধকতা অদম্য ইচ্ছাশক্তি ও প্রতিভা বিকশিত করার মাধ্যমেই দূর করতে হবে। ১৯৭৪ সালে ৪৭টি বিদ্যালয়ের সমন্বয়ে পড়াশোনা চালুর মাধ্যমে বঙ্গবন্ধুই বাংলাদেশে প্রথম দৃষ্টি প্রতিবন্ধীদের পড়াশুনার সুযোগ করে দিয়েছিলেন। বর্তমানে দেশে প্রায় ১০ লক্ষ প্রতিবন্ধী মাসিক ৭৫০ টাকা হারে ভাতা পেয়ে থাকে, কিন্তু যৌক্তিক হারে তা বৃদ্ধি করা উচিত। বঙ্গবন্ধু আমাদের যে ত্যাগের শিক্ষা দিয়ে গেছেন, তা অনুসরণ করে অন্যের জন্য আমাদের কাজ করতে হবে।

সভাপতির বক্তব্যে আবুল হোসেন বলেন, ইচ্ছা থাকলেই আমরা সব কিছু করতে পারি। তিনি অভিযোগ করে বলেন, প্রতিবন্ধীরা ভাইভা পর্যন্ত গিয়েও নির্বাচিত হয় না নিয়োগকারীদের ভুল ধারণা থেকে। এ সময় তিনি প্রতিবন্ধী ভাতা তিন হাজার টাকা করার জন্য প্রধানমন্ত্রীর নিকট আবেদন জানান।

বিডি প্রতিদিন/মজুমদার

 


আপনার মন্তব্য