Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:৪৪

বশেমুরবিপ্রবি উপাচার্যের পদত্যাগের দাবিতে জবিসাসের মানববন্ধন

জবি প্রতিনিধি:

বশেমুরবিপ্রবি উপাচার্যের পদত্যাগের দাবিতে জবিসাসের মানববন্ধন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থী ও ক্যাম্পাসে কর্মরত সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কারের মাধ্যমে হয়রানিতে জড়িতদের শাস্তি, বিশ্ববিদ্যালয় 'আলোকিত বাংলাদেশ' পত্রিকার সাংবাদিক শামস জেবিনের উপর হামলা এবং  ক্যাম্পাসে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করা এবং উপাচার্যের পদত্যাগের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জবিসাস)।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর)  বেলা সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে এ  মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। 

সমাবেশে জবি সাংবাদিক সমিতির নেতারা বলেন, একজন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী হিসেবে জিজ্ঞাসা করতেই পারে ' একটি বিশ্ববিদ্যালয়ের কাজ কি?' এই সামান্য বিষয় নিয়ে একজন শিক্ষার্থীকে বহিষ্কার করা যায় না। এটা নিয়মবহির্ভূত কর্মকাণ্ড। 

এসময় তারা বলেন, বশেমুরবিপ্রবি প্রশাসন দাবি করেছে জিনিয়া তাদের ওয়রবসাইট এবং উপাচার্যের আইডি হ্যাক করেছে কিন্তু তারা সুনির্দিষ্ট প্রমাণ দিতে পারে নাই। বরং তারা একজন প্রাপ্ত বয়স্ক ব্যাক্তির আলাপচারিতা জোর করে দেখে নিয়েছে যা সুস্পষ্ট  মানবাধিকার লঙ্ঘন। বিশ্ববিদ্যালয় প্রশাসন এ মানবাধিকার লঙ্ঘন করেছে। একজন শিক্ষার্থীর বাবা তুলে কথা বলে নিম্ন রুচির পরিচয় দিয়েছেন। এসময় বশেমুরবিপ্রবির উপাচার্যের  বিভিন্ন অপকর্মের কথা উল্লেখ করে তার অপসারণ দাবি করা হয়।

উল্লেখ্য, বুধবার (১৮ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. নূরউদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক অফিস আদেশে জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়। এর আগে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাসের জেরে গত ১১ সেপ্টেম্বর তাকে বহিষ্কার করা হয়।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য