শিরোনাম
প্রকাশ : ৭ এপ্রিল, ২০২০ ০৮:৪৯
আপডেট : ৭ এপ্রিল, ২০২০ ০৮:৫৯

জাতীয় স্বীকৃতি পেল ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস আমহার্স্টের গ্র্যাজুয়েট প্রোগ্রাম

অনলাইন ডেস্ক

জাতীয় স্বীকৃতি পেল ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস আমহার্স্টের গ্র্যাজুয়েট প্রোগ্রাম

ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস আমহার্স্টের বেশ কয়েকটি বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞান ডিসিপ্লিনের গ্র্যাজুয়েট প্রোগ্রাম যুক্তরাষ্ট্রের সেরা কাতারে স্থান করে নিয়েছে। গত মার্চে প্রকাশিত ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট ২০২১ সংস্করণের সেরা গ্র্যাজুয়েট স্কুলসের তালিকায় স্থান করে নিয়েছে ইউভার্সিটি অব ম্যাসাচুসেটস আমহার্স্ট।

এ বছর ইউএস নিউজ পাবলিক পলিসিসহ বেশ কয়েকটি প্রোগ্রামে নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে। পাবলিক অ্যাফেয়ার্স বিষয়ে গ্র্যাজুয়েট স্টাডিজে ৬৫তম স্থান করে নিয়েছে দ্য স্কুল অব পাবলিক পলিসি। অন্যান্য গ্র্যাজুয়েট প্রোগ্রামের র‌্যাংকিং এখনও হালনাগাদ করা হয়নি। নতুন সংসস্করণে আগের র‌্যাংকিং পুনরায় প্রকাশিত হয়েছে। এগুলো হল: ফাইন আর্টস প্রোগ্রাম (৮৯)। 
বিজ্ঞানে; জীববিজ্ঞানে (৫৪), রসায়ন (৫২), কম্পিউটার বিজ্ঞান (২০), কৃত্রিম বুদ্ধিমত্তা (১১), পৃথিবী বিজ্ঞান (৪৬), গণিত (৫৫), পদার্থবিজ্ঞান (৫৬), পরিসংখ্যান (৭৪)। 

সামাজিক বিজ্ঞানে ও মানবিক বিভাগে; ইংরেজি (৫৭), ইতিহাস (৪৪), রাজনৈতিক বিজ্ঞান (৫৬), মনোবিজ্ঞান (৫৩), সামাজিক বিজ্ঞান (৩০)। সামাজিক বিজ্ঞান বিভাগের মধ্যে; লিঙ্গ ও জেন্ডার (৬), সোশিওলজি অব পপুলেশন (১৩) ।

দ্য স্কুল অব পাবলিক হেলথ অ্যান্ড হেলথ সায়েন্স (৩২)।

স্বাস্থ্যে; অডিওলডি (৩০), স্পিচ ল্যাঙ্গুয়েজ প্যাথলজি (৩৯) ও ক্লিনিকাল সাইকোলজি (৫০)।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে ১৮৬৩ সালে প্রতিষ্ঠিত হয় ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস আমহার্স্ট। বর্তমানে এর শিক্ষার্থী সংখ্যা ৩০ হাজারের বেশি। 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য