শিরোনাম
প্রকাশ : ১৫ জুন, ২০২১ ১৯:৪১
প্রিন্ট করুন printer

ঢাবিতে আইটি বিষয়ক আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালা শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবিতে আইটি বিষয়ক আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালা শুরু
Google News

তথ্য ও প্রযুক্তি খাতে কর্মরত পেশাজীবীদের দক্ষতা উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে পাঁচদিন ব্যাপী আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালা। বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট-আইআইটি’এর উদ্যোগে ও ইউরোপিয়ান ইউনিয়নের এশিয়া কানেক্ট প্রোজেক্টের সহায়তায় ‘হ্যান্ডস অন ট্রেনিং অন ফান্ডামেন্টাল ওয়েব এন্ড এপ্লিকেশন সিকিউরিটি ইস্যু ফর এনআরইএন প্রফেশনালস্’ শীর্ষক এই কর্মশালা চলবে আগামী ১৯ জুন পর্যন্ত। 

আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে কর্মশালার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক ড. মোহাম্মদ শফিউল আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারের আইসিটি ডিভিশনের ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালক মো. খায়রুল আমীন এবং ঢাবি তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো. শরিফুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ ডিজিটালাইজেশনের ক্ষেত্রে যুগান্তকারী সাফল্য অর্জন করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট তথ্য প্রযুক্তি খাতে দক্ষ মানবসম্পদ তৈরিতে সরকারের সহায়ক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। 

উপাচার্য আশা প্রকাশ করে বলেন, এই প্রশিক্ষণ কর্মশালা অংশগ্রহণকারী আইটি ইঞ্জিনিয়ার, মেইনটেনেন্স ইঞ্জিনিয়ার, নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার, সিকিউরিটি প্রফেশনালস্, তরুণ শিক্ষক-গবেষকসহ সংশ্লিষ্টরা তথ্য ও সাইবার নিরাপত্তা বিষয়ে নিজেদের আরও দক্ষ ও সমৃদ্ধ করতে সক্ষম হবে। কর্মশালা আয়োজনের জন্য আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান উপাচার্য।

উল্লেখ্য, পাঁচদিন ব্যাপী এই আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালায় বাংলাদেশ, আফগানিস্তান, নেপাল, ভুটান এবং মিয়ানমারের আইটি পেশাজীবীরা ভার্চুয়ালি অংশগ্রহণ করছেন। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর