১৯ সেপ্টেম্বর, ২০২১ ২১:৫৭

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের আয়োজনে ‘আর্ট অব ইফেক্টিভ নোট-টেকিং’ শীর্ষক কর্মশালা

প্রেস বিজ্ঞপ্তি

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের আয়োজনে ‘আর্ট অব ইফেক্টিভ নোট-টেকিং’ শীর্ষক কর্মশালা

বাংলাদেশে মোনাশ কলেজ অস্ট্রেলিয়ার একমাত্র অংশীদার ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের (ইউসিবি) আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘দ্য আর্ট অব ইফেক্টিভ নোট-টেকিং: হোয়াই ইজ ইট হার্ড? হাউ ক্যান আই বিকাম বেটার’ শীর্ষক ফ্রি কর্মশালা। এই কর্মশালায় সঠিকভাবে ও কার্যকরী উপায়ে নোট নেওয়ার বিভিন্ন কৌশল সম্পর্কে আলোচনা করা হয়। 

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য আয়োজিত এই ফ্রি কর্মশালাটি মোনাশ কলেজ অস্ট্রেলিয়ার সহযোগিতায় অনুষ্ঠিত হয়। শুক্রবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত কর্মশালাটিতে অংশগ্রহণকারীরা জুমের মাধ্যমে অংশগ্রহণ করেন। 

মোনাশ কলেজের মোনাশ কলেজ ডিপ্লোমা’র লার্নিং স্কিলস অ্যাডভাইজার মার্ক রুনি ভার্চুয়ালভাবে কর্মশালাটি পরিচালনা করেন। তিনি নোট গ্রহণের বিভিন্ন পদ্ধতি, নোট গ্রহণের ধরন, নোট গ্রহণের ৫ আর এবং এসব কৌশল বাস্তব জীবনে কীভাবে ব্যবহার করা যেতে পারে প্রভৃতিসহ নোট গ্রহণের দক্ষতা সম্পর্কিত প্রাসঙ্গিক বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন। 

কর্মশালায় বিপুল সংখ্যক উৎসুক শিক্ষার্থী অংশ নেন। এখানে তারা নতুন কিছু শিখতে পেরেছেন, যা তাদের এই বিশেষ দক্ষতা বিকাশে এবং ক্লাসে আরও ফলপ্রসূভাবে নোট নিতে সহায়তা করবে। অংশগ্রহণকারীরা তাদের অংশগ্রহণের জন্য মোনাশ কলেজ এবং ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ’র তরফ থেকে যৌথ সনদ লাভ করেন।

সম্প্রতি, ইউসিবি গুলশানে এর ক্যাম্পাস উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য নতুন সুযোগ সৃষ্টি করেছে। এখন থেকে শিক্ষার্থীরা শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত দেশের একমাত্র ইন্টারন্যাশনাল এডুকেশন প্রোভাইডার ইউনিভার্সাল কলেজ বাংলাদেশে তাদের মোনাশ বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জনের যাত্রা শুরু করতে পারবেন। এর প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন - https://www.UCBbd.org।

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের সিইও ড. সন্দীপ অনন্তনারায়ণন অংশগ্রহণকারীদের সকলকে শুভেচ্ছা জানান এবং গুলশান ১ এভিনিউতে অবস্থিত ইউসিবি ক্যাম্পাসটি পরিদর্শনের জন্য স্বাগত জানান। এই ক্যাম্পাস থেকেই শিক্ষার্থীরা তাদের মোনাশ বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি অর্জনের যাত্রা শুরু করতে পারবেন। 
এ প্রসঙ্গে তিনি বলেন, "আজকের তরুণরাই আগামীর পথ প্রদর্শক, তারা জাতির উন্নতির চালিকাশক্তি এবং সমৃদ্ধির রক্ষক। এই প্রক্রিয়ায় অবদান রাখতে পেরে ইউসিবি আনন্দিত। ভবিষ্যতে আমরা আরো অংশগ্রহণমূলক এবং শিক্ষামূলক কর্মশালার পরিকল্পনা করছি, যার অংশ হিসেবে আজকের কর্মশালাটি আয়োজিত হয়েছে।"

শিক্ষার্থীরা বাংলাদেশে ইউসিবি থেকে মোনাশ কলেজের প্রোগ্রামে যোগ দিয়ে ও/এএস/এ/এইচএসসি পর্যায়ের পরপরই মোনাশ বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি অর্জনের যাত্রা শুরু করতে পারবেন। মোনাশ বিশ্ববিদ্যালয়ে প্রবেশের শতভাগ নিশ্চয়তাসহ (প্রদত্ত প্রয়োজনীয়তা পূরণ করা সাপেক্ষে) শিক্ষার্থীদের জন্য ইউসিবিতে একই বৈশ্বিক অ্যাকাডেমিক পাঠ্যক্রম ও অত্যন্ত সাশ্রয়ী টিউশন ফি’র সুবিধা রয়েছে। মোনাশ ইউনিভার্সিটি বিশ্বের শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম (কিউএস ২০২২ র‍্যাঙ্কিং অনুযায়ী)।

বিডি প্রতিদিন/এ মজুমদার 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর