শিরোনাম
১৩ অক্টোবর, ২০২১ ১৭:১৬

বেরোবি’র সাত শিক্ষক বিশ্বসেরা গবেষকের তালিকায়

নিজস্ব প্রতিবেদক, রংপুর

বেরোবি’র সাত শিক্ষক বিশ্বসেরা গবেষকের তালিকায়

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষক বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন। আন্তর্জাতিক সংস্থা এডি সায়েন্টিফিক ইনডেক্স থেকে এ তালিকা প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছেন রোকেয়া বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ। এ তালিকায় বাংলাদেশের আরও ১ হাজার ৭৮১ জন গবেষক রয়েছেন। 

বেরোবির সাত গবেষকদের মধ্যে ১ম স্থানে রয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু রেজা মোহাম্মদ তৌফিকুল ইসলাম রিপন। বাংলাদেশে তার অবস্থান ১৩৫, দ্বিতীয় স্থানে পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. কামরুজ্জামান। বাংলাদেশে তার অবস্থান ৭৩২, তৃতীয় স্থানে পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাহজামান। বাংলাদেশে তার অবস্থান ১৩৬৪। 

চতুর্থ স্থানে ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের প্রধান ফেরদৌস রহমান। বাংলাদেশে তার অবস্থান ১৩৭২। ৫ম স্থানে ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. নুর আলম সিদ্দিক। বাংলাদেশে তার অবস্থান ১৪৩০। ষষ্ঠ অবস্থানে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক আপেল মাহমুদ। দেশে তার অবস্থান ১৬০৩। সপ্তম স্থানে রয়েছেন পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান। বাংলাদেশে তার অবস্থান ১৬৫৬।

১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে ৭ লাখ ৮ হাজার ৫৬১ জন গবেষক স্থান পেয়েছেন। বাংলাদেশের ১ হাজার ৭৮৮ জন গবেষকের মধ্যে বেরোবির ওই সাত শিক্ষক স্থান পেয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক মোহাম্মদ আলী বিষয়টি নিশ্চিত করে বলেন এটি বিশ্ববিদ্যালয়ের জন্য গর্বের বিষয়।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর