৭ ডিসেম্বর, ২০২১ ১৭:৩৭

সেনেটারি প্যাডের ভেন্ডিং মেশিন উদ্ভাবন করলেন শিক্ষার্থীরা

শেখ রুহুল আমিন, ঝিনাইদহ

সেনেটারি প্যাডের ভেন্ডিং মেশিন উদ্ভাবন করলেন শিক্ষার্থীরা

‘অটোমেটিক হাউস ক্লিনার এন্ড লাইফ সেফটি রোবট’ ও কৃষি ভিত্তিক ‘স্মার্ট এগ্রো রোবট’ তৈরির পর এবার সেনেটারি প্যাডের ভেন্ডিং মেশিন উদ্ভাবন করেছেন ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষার্থীরা।

পলিটেকনিক ইন্সটিটিউটের ৭ জন শিক্ষার্থীর একটি দল এ মেশিন উদ্ভাবন করেছেন। ইতিমধ্যে মেশিনটি অর্জন করেছে Basis National ICT Award। এছাড়াও International APICTA award প্রতিযোতায় বর্তমানে বাংলাদেশের হয়ে চীন, হংকং, জাপান, সিঙ্গাপুর, ভারত, অস্ট্রেলিয়া, মালেশিয়াসহ বিশ্বের ১৫ টি দেশের সাথে প্রতিযোগিতা করে সেটা ১০ প্রকল্পের মধ্যে অবস্থান করছে। 

টিমের প্রধান হৃদয় হোসেন বলেন, আমাদের দেশের মেয়েরা প্রায়ই সেনেটারি প্যাড দোকান থেকে কিনতে গিয়ে বিব্রতকর অবস্থার মধ্যে পড়ে। অনেক সময় বখাটে দ্বারা মানসিকসহ শারীরিক নিপীরণের শিকার হয়। ফলে দোকান থেকে প্যাড কিনতে অনেকে দ্বিধাবোধ করে। যে কারণে অনেক মেয়ে সেনেটারি প্যাড ব্যবহার করেন না। এর ফলে মেয়েদের নানা ধরনের সমস্যাসহ অনেক ধরনের ইনফেকশনের মত সমস্যায় ভুগতে হয়। এই সমস্যা সমাধানের জন্য আমরা তৈরি করেছি ‘আইওটি বেসড স্মার্ট ভেন্ডিং মেশিন ফর সেনেটারি প্যাড’। এই মেশিনের সাহায্যে একজন মেয়ে খুব সহজেই তার প্রয়োজন অনুযায়ী প্যাড সংগ্রহ করতে পারবেন। প্যাড সংগ্রহ করার জন্য গ্রাহককে তার নিকটস্থ মেশিনের ভেতরে ১০ টাকা দিতে হবে যার বিনিময়ে সে খুব সহজে একটি সেনেটারি প্যাড পেয়ে যাবে।

উদ্ভাবক টিমের সদস্য শারমিন আক্তার তন্নি বলেন, মেশিনের মধ্যে প্যাড ফুরিয়ে গেলে মেশিন ক্ষুদে বার্তার মাধ্যমে আমাদের জানিয়ে দেবে। তখন নিয়ন্ত্রণকারী আবারো মেশিনে প্যাড দিয়ে আসবে। এতে দোকানী বা ব্যবহারকারী কাউকে বাড়তি সময় দিয়ে হবে না।
টিমের সদস্য বক্তিয়ার আহম্মেদ বাপ্পি বলেন, একটি মেয়ে খুব সহজে মেশিনের নিজস্ব মোবাইল এ্যাপ ব্যবহার করে মেশিন কোন কোন লোকেশনে আছে তা দেখতে পাবে এবং মেশিনের গায়ে লাগানো কোড স্ক্যান করে বিকাশ বা নগদের মাধ্যমে পেমেন্ট করেও প্যাড ক্রয় করতে পারবে।

এ ব্যাপারে ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী মো. সাজেদ-উর-রহমান বলেন, শিক্ষার্থীদের ‘আইওটি বেসড স্মার্ট ভেন্ডিং মেশিন ফর সেনেটারি প্যাড’ উদ্ভাবনে শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা করা হয়েছে। তাদের যখন যেটা প্রয়োজন আমরা সরবরাহের চেষ্টা করেছি। আমরা প্রজেক্টটির সফলতা কামনা করি।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর