১৫ জুন, ২০২২ ১৮:৫৪

১৯ জুন ‘পদ্মা সেতু ও এর আর্থ-সামাজিক তাৎপর্য’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

১৯ জুন ‘পদ্মা সেতু ও এর আর্থ-সামাজিক তাৎপর্য’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স

‘পদ্মা সেতু ও এর আর্থ-সামাজিক তাৎপর্য’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স আয়োজন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ। আগামী ১৯ জুন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই কনফারেন্সের আয়োজন করা হয়েছে। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক ও পদ্মা সেতুর একপার্ট প্যানেলের সদস্য ড. আইনুন নিশাত। 

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের সভাপতিত্বে উদ্বোধনী সেশনে মূল প্রবন্ধ পাঠ করবেন ভারতের জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের দক্ষিন এশিয়া গবেষণা কেন্দ্রের অধ্যাপক ড. সঞ্জয় কে ভরদ্বাজ। বিশেষ অতিথি থাকবেন একুশে পদক জয়ী সাংবাদিক ও কলামিষ্ট মুক্তিযোদ্ধা অজয় দাশ গুপ্ত এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। 

কনফারেন্সে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন কনফারেন্স আয়োজক কমিটির আহবায়ক ও সমাজবিজ্ঞান
বিভাগের সহকারী অধ্যাপক অসীম কুমার নন্দী। 

কনফারেন্সে পদ্মা সেতুর অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক বিষয়ের উপর মোট ২৩টি গবেষনা প্রবন্ধ উপস্থাপন করা হবে। দক্ষিন এশীয় অঞ্চলে পদ্মা সেতুর প্রভাব নিয়ে আলোচনা করবেন দক্ষিন এশীয় রাজনীতি বিশেষজ্ঞ অধ্যাপক ড. সঞ্জয় কে ভরদ্বাজ। সেতু নির্মান প্রক্রিয়ায় জড়িত থাকায় ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে পদ্মা সেতুর নির্মান পরিকল্পনা ও বাস্তবায়ন নিয়ে বক্তব্য রাখবেন ড. আইনুন নিশাত। 

পর্যটন বিশেষজ্ঞ প্রফেসর ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া পদ্মা সেতুর কারনে পর্যটন শিল্পের সম্ভাবনা বিষয়ে বক্তব রাখবেন। ওইদিন সন্ধ্যায় কনফারেন্সের সমাপনী সেশনে ২৩টি গবেষনাপত্রের তাৎপর্য তুলে ধরবেন কনফারেন্স আয়োজক কমিটির আহবায়ক অসীম কুমার নন্দী।

আন্তর্জাতিক এই কনফারেন্সে দেশ-বিদেশের খ্যাতনামা অধ্যাপক, গবেষক, সাংবাদিক, কলামিষ্ট এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে বরিশাল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা ফয়সল মাহমুদ রুমি প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর