শিরোনাম
২৪ জুলাই, ২০২২ ২৩:০০

ভর্তিচ্ছুদের পদচারণায় মুখরিত রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাবি প্রতিনিধি

ভর্তিচ্ছুদের পদচারণায় মুখরিত রাজশাহী বিশ্ববিদ্যালয়

মেঘলা আকাশ। পূবালী হাওয়ায় দুলছে আকাশচুম্বি গগণশিরিষের ডাল। নবীনদের পদচারণায় মুখরিত প্যারিস রোড। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে এভাবেই উৎসবমুখর হয়ে উঠেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ফলে সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসতে শুরু করেছে হাজারো ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবক। অনেকে বিশ্ববিদ্যালয়ের সংরক্ষিত জায়গাগুলোতে অবস্থানের সুযোগ পাওয়ার পাশাপাশি প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় সন্তুষ্টি প্রকাশ করেছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য সকল আবাসিক হল, দুটি জিমনেসিয়াম, মসজিদ, মন্দিরসহ আরো কিছু সংরক্ষিত স্থানে আবাসনের ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া ক্যাম্পাসের সার্বিক শৃংঙ্খলার রক্ষার্থে কাজ করছে ১৫ স্তরের নিরাপত্তা বাহিনী। যেখানে আইনশৃঙ্খলা বাহিনীর সাথে সমন্বয়ে কাজ করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা। 

সরেজমিনে ক্যাম্পাস ঘুরে দেয়া গেছে, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আসতে শুরু করেছে হাজারো শিক্ষার্থী ও অভিভাবক। যারা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ও জিমনেসিয়ামসহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় অবস্থান করছেন। সকলের সার্বিক নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি ক্যাম্পাসের অভ্যন্তরীন শৃঙ্খলা রক্ষার্থে সার্বক্ষণিক টহল ও মনিটরিং চালু রেখেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিমসহ বিভিন্ন স্তরের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। ফলে প্রশাসনের সার্বিক প্রস্তুতিতে সন্তুষ্টি প্রকাশ করেছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

সন্তুষ্টি প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের ছাত্রী জিমনেসিয়ামে অবস্থান নেয়া অভিভাবক মাজেদা বেগম বলেন, ভর্তি পরীক্ষা নিয়ে অনেক চিন্তিত ছিলাম। কারণ রাজশাহীতে পরিচিত তেমন কেউ নেই, পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ে থাকার ব্যবস্থার কথা জানতে পেরে এখানে উঠেছি। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবি রাখে। তাছাড়া ক্যাম্পাসের সকল ছাত্রছাত্রী অনেক ভালো মানসিকতার বলে জানান তিনি।

ময়মনসিংহ থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থী মাহমুদা জন্নাত তৃপ্তি বলেন, ভর্তি পরীক্ষা দিতে রাজশাহী এসে খুবই ভালো লাগছে। ক্যাম্পাসের মনোমুগ্ধকর পরিবেশ ও সাজানো-গোছানো জায়গা দেখে সত্যিই মুদ্ধ হয়েছি।  ভর্তি প্রস্তুতিও আলহামদুলিল্লাহ ভালো। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের হলেই থাকার ব্যবস্থা হয়েছে। ক্যাম্পাসে প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় সন্তষ্ট বলে জানান এ ভর্তিচ্ছু শিক্ষার্থী। 

একই অনুভূতি প্রকাশ করে যশোরের মাহফুজুর রহমান বলেন, ক্যাম্পাসের পরিবেশ অনেক সুন্দর। তাছাড়া প্রশাসনের আবাসন ব্যবস্থার পাশাপাশি নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়গুলো অনেক শক্তিশালী। ক্যাম্পাসে সর্বদা আইনশৃঙ্খলা বাহিনী ও প্রক্টরিয়াল টিম টহল দিচ্ছে। দূরের শিক্ষার্থীদের জন্য ক্যাম্পাসেই থাকার ব্যবস্থা রাখা হয়েছে। সব মিলে পরিবেশটা সুন্দর। তাছাড়া ভর্তি পরীক্ষার প্রস্তুতি মোটামুটি ভারো আশা করি ভালো কিছু হবে।

পার্বত্য অঞ্চল থেকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জিমনেসিয়ামে থাকার ব্যবস্থা করেছে প্রশাসন। সেখানে অবস্থান নেয়া প্যারিস চাকমা বলেন, এমন সুন্দর একটি পরিবেশ থাকার ব্যবস্থা করায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে চির কৃতজ্ঞতা। এতো দূর পথ পাড়ি দিয়ে আসতে কষ্ট হলেও থাকা নিয়ে কোন চিন্তা করতে হয়নি। প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনা সত্যিই অনেক প্রশংসনীয়। তাছাড়া ক্যাম্পাসে অবস্থান নেয়া অন্যান্য ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থী ও অভিভাবক এমন উদ্যঁগের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।

ক্যাম্পাসে নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ক্যাম্পাসে সকল অপ্রীতিকর ঘটনা রোধে সার্বক্ষণিক তৎপর রয়েছে প্রক্টরিয়াল টিম ও আইন শৃঙ্খলা বাহিনী। আশা করি, কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভালোভাবে সব পরীক্ষা সম্পন্ন করতে পারব।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক সুলতান-উল ইসলাম বলেন, ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের সর্বোচ্চ নিরাপত্তার নিশ্চিতের পাশাপাশি ক্যাম্পাসে সাধ্যমতো আবাসনের ব্যবস্থার করা হয়েছে। যাতে কোন ভর্তিচ্ছু কোন সমস্যায় না পড়ে। অধিক সংখ্যক মানুষের সমাগম, হয়তো একটু কষ্ট করে সকলকে থাকতে হতে পারে। তাছাড়া সার্বিক শৃঙ্খলার জন্য নিরাপত্তা সংশ্লিষ্টরা সর্বদা তৎপর রয়েছেন। যেকোন সমস্যায় তৎক্ষনাৎ ব্যবস্থা নিবে তারা। সকলের সার্বিক সহযোগিতায় ভালোভাবে পরীক্ষা শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর