২ ডিসেম্বর, ২০২২ ০৯:৪৮

আগামীকাল ঢাবি ছাত্রলীগের সম্মেলন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

আগামীকাল ঢাবি ছাত্রলীগের সম্মেলন

আগামীকাল শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বার্ষিক সম্মেলন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় পাদদেশে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। উদ্বোধন করবেন ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়। 

সম্মেলনকে সামনে রেখে বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। এসময় মেয়াদ পেরিয়ে যাওয়ার দীর্ঘ দিন পর হল ও অন্যান্য শাখার কমিটি ঘোষণা, কমিটিতে বিতর্কিতদের স্থান দেওয়া ও ক্যাম্পাসে সনজিতের অনুপস্থিতিসহ নানা বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন তারা। 

২০১৮ সালের ৩১ জুলাই এক বছর মেয়াদে দায়িত্বে আসার পর ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার পূর্ণাঙ্গ করতেই প্রায় দশ মাস সময় নেন সনজিত-সাদ্দাম। আর হল কমিটিহসমূহ করেছেন মেয়াদ শেষ হওয়ার আড়াই বছর পর। ‘প্রটোকল’ পাওয়ার জন্যই এমন গড়িমসি কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে করোনায় দেড় বছর ক্যাম্পাস বন্ধ থাকাকে দায়ী করে সাদ্দাম হোসেন বলেন, ছাত্রলীগ প্রটোকলে বিশ্বাস করে না। যে স্থবিরতা তৈরি হয়েছে, তা কাটিয়ে ওঠা হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস দায়িত্ব পালনকালে বিভিন্ন সময় ক্যাম্পাসে অনুপস্থিত ছিলেন। এটি কমিটি দিতে বিলম্ব হওয়ার কারণ ছিলো কিনা-এ বিষয়ে সনজিতের দৃষ্টি আকর্ষণ করলে তিনি ‘ব্যক্তিগত অসুস্থতার জন্য অনুপস্থিত ছিলেন’ জানিয়ে বলেন, আমার অনুপস্থিতি কমিটি আটকে থাকার কারণ হতে পারে না। ব্যক্তিগত বিষয়কে দলীয় পর্যায়ে না আনার অনুরোধ জানান তিনি। 

হল কমিটি গঠনে সনজিতের নিজের এলাকা ময়মনসিংহ অঞ্চলের প্রায় নয়জন শীর্ষ পদে দায়িত্ব পেয়েছেন। এটি ‘মাই ম্যান’ তৈরির কোনো প্রচেষ্টা কিনা-এমন প্রশ্নের জবাবে সনজিত বলেন, এবারের মত (অঞ্চলভিত্তিক) সমন্বয় কোনোবারে হয়নি। সংগঠনের প্রতি প্রতিশ্রুতিশীল, এমন কাউকে বাদ তো উচিত নয়। কেউই আঞ্চলিকতার বাহিরে নয় মন্তব্য করে এমন দোষারোপকে রাজনৈতিক ছলনা বলে আখ্যা দেন তিনি। 

হল কমিটিগুলোতে চাঁদাবাজির অভিযোগে অভিযুক্ত, ছাত্র নির্যাতনকারী, ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের দায়ে বহিষ্কৃত এবং মাদকসেবীরা স্থান পেয়েছে- এমন অভিযোগের জবাবে সাদ্দাম হোসেন বলেন, সংগঠনের পরিচয় ব্যবহার করে কেউ অনাকাঙিক্ষত ঘটনা ঘটাবে-সেটা প্রত্যাশিত নয়। এরকম ঘটনা ঘটলে আমরা সংশ্লিষ্ট হল প্রশাসনকে যথাযথ ব্যবস্থা নেওয়ার আহ্বান জানাই।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর