২ ডিসেম্বর, ২০২২ ১৭:৪৪

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যা বিভাগের উদ্যোগে প্রজাপতি মেলা-২০২২ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে দিনব্যাপী আয়োজিত এই মেলায় শিশু-কিশোরদের প্রজাপতি বিষয়ক ছবি আঁকা ও কুইজ প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী, জীবন্ত প্রজাপতি প্রদর্শন, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতির আদলে ঘুড়ি উড়ানো প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ শেষে বিকাল ৪টায় সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে মেলা শেষ হয়।

এর আগে, বেলা সাড়ে ১১টায় মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মনজুরুল হক। এ সময় প্রজাপতি সংরক্ষণে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য তরুণপল্লব সংগঠনকে ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড’ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী দীপ্ত বিশ্বাসকে ‘বাটারফ্লাই ইয়াং ইনথুসিয়াস্ট- ২০২২’ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

উদ্বোধনকালে উপ-উপাচার্য অধ্যাপক মনজুরুল হক বলেন, ‘ প্রজাপতি মূলত ভালবাসার প্রতীক, আমরা প্রজাপতিকে ভালোবাসি। এটা প্রকৃতিকে শুধু সৌন্দর্য দেয় না। পরাগায়নের মাধ্যমে ফুল ফোটাতে এবং ফল উৎপাদনে সাহায্য করে। পরিবেশ ও প্রাণ প্রকৃতি রক্ষায় প্রজাপতিকে বাঁচাতে হবে।'

এ সময় মেলার আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনোয়ার হোসেন বলেন, ‘দেশ এগিয়ে যাচ্ছে। এই এগিয়ে যাওয়া শুধু অবকাঠামোগত উন্নয়ন নয়, প্রয়োজন শিক্ষা, গবেষণা এবং তার পারিপার্শ্বিক অবস্থা পরিচর্যা করে পরিচালনা করা। প্রজাপতি ছোট পতঙ্গ হলেও পরাগায়নের মাধ্যমে বনাঞ্চলকে টিকিয়ে রাখে। আজকে এ প্রজাপতি মেলার মধ্য দিয়ে আমরা যেন প্রকৃতিতে ফিরে যাই। আমাদের উন্নয়ন যেন প্রকৃতিকে ধ্বংস করে না হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার অধ্যাপক রহিমা কানিজ, প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মনির হাসান খান প্রমুখ।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর