২২ মার্চ, ২০২৩ ২১:১০

জবিতে চৈত্র পার্বণ উৎসব অনুষ্ঠিত

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জবিতে চৈত্র পার্বণ উৎসব অনুষ্ঠিত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) উদীচী শিল্পীগোষ্ঠী, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের আয়োজনে চৈত্র পার্বণ উৎসব অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বরে এই চৈত্র পার্বণ উৎসব অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

আয়োজকরা বলেন, মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ ও লাখো নারীর সম্ভ্রম বিসর্জনের মাধ্যমে প্রতিষ্ঠিত আমাদের স্বাধীনতা। এই চৈত্র মাসে মুক্তিযোদ্ধারা স্বাধীনতার লড়াই গড়ে তুলেছিল। মুক্তিযুদ্ধে চৈতালি দাবদাহ অঙ্গার করে তুলেছিল বাংলার আপামর জনতাকে যারা ছিনিয়ে এনেছিল স্বাধীন বাংলাদেশ। কিন্তু স্বাধীনতার অর্ধ শতাব্দি পার হলেও আমরা মানবিক অধিকার অর্জন করতে পারিনি।   

তারা আরও বলেন, বাঙালি সংস্কৃতি ও সভ্য ইতিহাস দেশের মানুষ ভুলে যেতে বসেছে। তাই মুক্তধারার সংস্কৃতিক জাগরণের মাধ্যমে উদীচী জবি সংসদ আয়োজিত ‘চৈত্র পার্বণ’ সারাদেশের মানুষের কাছে সেই বাঙালি সংস্কৃতির বার্তাই পৌঁছে দিতে  চায়। 

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ হাফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ এবং বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. আনোয়ারা বেগম। এ সময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মোস্তফা কামালসহ অন্যান্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর