১ এপ্রিল, ২০২৩ ১৩:১০

দেশের সব বিশ্ববিদ্যালয় এক ভর্তি পরীক্ষা নিতে নীতি-নির্ধারণী সভা সোমবার

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

দেশের সব বিশ্ববিদ্যালয় এক ভর্তি পরীক্ষা নিতে নীতি-নির্ধারণী সভা সোমবার

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় এক ভর্তি পরীক্ষা নিতে নীতি-নির্ধারণী সভা আগামী সোমবার অনুষ্ঠিত হবে। সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের অংশ নিতে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বিশ্ববিদ্যালয়ে একক আওতাভুক্ত ভর্তি পরীক্ষা সংক্রান্ত নীতি-নির্ধারণী সভা বিষয়ে এক চিঠিতে এই তথ্য জানা যায়। গত (বৃহস্পতিবার) দেওয়া চিঠিতে বলা হয়েছে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে গত সোমবার পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের পরিচালন নীতি ও শিক্ষার মানোন্নয়ন সংক্রান্ত বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় আগামী বছর থেকে সব বিশ্ববিদ্যালয়কে একক আওতাভুক্ত করে ভর্তি পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করার সিদ্ধান্ত হয়েছে। বলা হয়েছে, পর্যায়ক্রমে এনটিএ (ন্যাশনাল টেস্টিং অথোরিটি) গঠন করতে হবে। ইউজিসিকে এই বিষয়ে উদ্যোগ নিতে হবে।

চিঠিতে আরও বলা হয়েছে, সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য পরবর্তী করণীয় নির্ধারণের লক্ষ্যে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে কমিশনের চেয়ারম্যান ও সদস্যদের উপস্থিতিতে নীতি-নির্ধারণী সভা আগামী সোমবার অনুষ্ঠিত হবে। সভায় শিক্ষা উপমন্ত্রী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, সভায় গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ে আলোচনার পাশাপাশি থাকবে সকলের বাড়তি নজর। আসতে পারে গুচ্ছ পরীক্ষা নিয়ে নতুন যে ধরনের নতুন সিদ্ধান্ত এমনটাই জানিয়েছেন একাধিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর