শিরোনাম
১১ ফেব্রুয়ারি, ২০২৪ ১৪:৫১

‘আমার ভাষার চলচ্চিত্র ১৪৩০’ এর পর্দা উঠছে কাল

অনলাইন ডেস্ক

‘আমার ভাষার চলচ্চিত্র ১৪৩০’ এর পর্দা উঠছে কাল

আগামীকাল থেকে শুরু হচ্ছে 'আমার ভাষার চলচ্চিত্র ১৪৩০'।  ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ-এর আয়োজনে পাঁচ দিনব্যাপী এই উৎসব চলবে আগামী ১২ ফেব্রুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গণে।

আগামীকাল সোমবার, জহির রায়হানের ‘কখনো আসেনি’ প্রদর্শনের মাধ্যমে পর্দা উঠবে বাংলা ভাষার চলচ্চিত্রের সবথেকে বড় এই উৎসবের ২২তম আসরের। এছাড়াও উদ্বোধনী দিনে আরো প্রদর্শিত হবে তারেক মাসুদ পরিচালিত ‘অন্তর্যাত্রা’ (দুপুর ১:০০টা), প্রসুন রহমান পরিচালিত ‘ডিয়ার সত্যজিৎ’ (বিকেল ৩:৩০টা) এবং শ্যাম বেনেগাল পরিচালিত ‘মুজিব’ (সন্ধ্যা ৬:৩০টা)। 

এবারের আসরের উদ্বোধনী অনুষ্ঠিত হবে বিকেল সাড়ে ৪টায়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো ভিসি (শিক্ষা) সীতেশ চন্দ্র বাছার, পরিচালক অমিতাভ রেজা চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের সহকারী অধ্যাপক ও ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ-এর সঞ্চালক হাবিবা রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সাবেক সভাপতি এবং বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক বিপ্লব মুস্তাফিজসহ অনেক কলাকুশলী এবং চলচ্চিত্র সংসদ কর্মী।

বাংলা ভাষার জন্য প্রাণ উৎসর্গকারী মহান শহীদদের স্মরণ ও বাংলা সিনেমাকে চলচ্চিত্র প্রেমীদের কাছে প্রচার ও প্রসারের লক্ষ্যে ২০০২ সাল থেকে এ উৎসবের ২১টি আসর সাফল্যের সাথে আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ।  

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ-এর সভাপতি তীর্থ প্রতিম দাস বলেন, “মাতৃভাষার চলচ্চিত্র উদযাপনের প্রতি দায়বদ্ধতার জায়গা থেকে ২০০২ সালে মহান ভাষা আন্দোলনের সুবর্ণজয়ন্তীতে শুরু হয়েছিল ‘আমার ভাষার চলচ্চিত্র’ উৎসবের যাত্রা। ক্ষুদ্র পরিসরের সে আয়োজন অসংখ্য তরুণের নিঃস্বার্থ ও অক্লান্ত শ্রমের ওপর ভর করে আজ রূপান্তরিত হয়েছে বাংলা ভাষার চলচ্চিত্রের সবচেয়ে বড় উৎসবে।” 

পাঁচদিন ব্যাপী এই চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে ‘হুব্বা’, ‘প্রহেলিকা’, ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’, ‘জাস্ট অ্যা জোক ডার্লিং’সহ ২০টি ধ্রুপদী ও সমসাময়িক বাংলা চলচ্চিত্র। চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি বাংলা চলচ্চিত্রপ্রেমীদের জন্য রয়েছে চলচ্চিত্র কুশলীদের সাথে সরাসরি মতবিনিময় ও আলোচনায় অংশগ্রহণের সুযোগ। 

এবারের আয়োজনে সহযোগিতায় রয়েছে বিকাশ এবং প্রচার সহযোগী হিসেবে রয়েছে বাংলাদেশ প্রতিদিন এবং বাংলা ট্রিবিউন। প্রদর্শন সহযোগী হিসেবে রয়েছে জাজ মাল্টিমিডিয়া ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত। টিকেটের শুভেচ্ছা মূল্য মাত্র ৫০ টাকা এবং টিকিট টিএসসির প্রবেশমুখে পাওয়া যাবে। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর