শিরোনাম
প্রকাশ : ৬ মার্চ, ২০২১ ২০:৪৮
প্রিন্ট করুন printer

৩ দাবি না মানলে সিলেটে লাগাতার পরিবহন ধর্মঘট

নিজস্ব প্রতিবেদক, সিলেট

৩ দাবি না মানলে সিলেটে লাগাতার পরিবহন ধর্মঘট

সিলেট নগরীর চৌহাট্টায় মাইক্রোবাসের অবৈধ স্ট্যান্ড উচ্ছেদ নিয়ে সিটি করপোরেশন ও পরিবহন শ্রমিকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ফের উত্তাপ ছড়াতে শুরু করেছে।

এ ঘটনার পর পরিবহন শ্রমিকরা ধর্মঘটের ডাক দিলেও নগর ভবনে বিশিষ্টজনের উদ্যোগে আয়োজিত সমঝোতা বৈঠক শেষে ধর্মঘট প্রত্যাহার করেছিলেন পরিবহন শ্রমিকরা। কিন্তু বৈঠকের সিদ্ধান্ত কার্যকর না হওয়ায় তিন দফা দাবিতে আগামী ১৪ মার্চ থেকে তারা ফের লাগাতার ধর্মঘটের হুমকি দিয়েছেন। 

শনিবার নগরীর হুমায়ূন রশিদ চত্বরে মানববন্ধন ও সমাবেশ শেষে তারা এ ঘোষণা দেন।

তাদের দাবির মধ্যে রয়েছে-পরিবহন শ্রমিকদের উপর দায়েরকৃত দু’টি মামলা প্রত্যাহার, সংঘর্ষের সময় ভাঙচুর হওয়া গাড়ির ক্ষতিপূরণ ও আটক গাড়ি ফেরত দেয়া এবং মাইক্রোবাস স্ট্যান্ডের জন্য জায়গার ব্যবস্থা করে দেয়া। 

মানববন্ধন শেষে সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি ময়নুল ইসলাম বলেন, বিনা নোটিশে সিটি করপোরেশন নগরীর চৌহাট্টা থেকে মাইক্রোবাস স্ট্যান্ড উচ্ছেদ করেছে। এ সময় সিটি করপোরেশনের কর্মচারী ও শ্রমিকরা চৌহাট্টায় হামলা ও গাড়ি ভাঙচুর করেন। ঘটনার পর পুলিশ সিটি করপোরেশনের পক্ষ থেকে দু’টি মামলা নিলেও পরিবহন শ্রমিকদের মামলা নেয়নি। এর প্রতিবাদে দক্ষিণ সুরমায় পরিবহন শ্রমিকরা সড়ক অবরোধ করলে পুলিশ কমিশনারের আশ্বাসের প্রেক্ষিতে অবরোধ তুলে নেয়া হয়। ২১ ফেব্রুয়ারি রাতে নগর ভবনের বৈঠকে মামলা প্রত্যাহার, আটক গাড়ি ফেরত ও ক্ষতিপূরণ দেয়ার সিদ্ধান্ত হওয়ায় ধর্মঘটও প্রত্যাহার করা হয়। কিন্তু এখন কোনো সিদ্ধান্তই কার্যকর করা হচ্ছে না। তাই ১৩ মার্চের মধ্যে পরিবহন শ্রমিকদের তিন দফা দাবি পূরণ করা না হলে ১৪ মার্চ থেকে সিলেট জেলা পরিহন ধর্মঘট শুরু হবে। পর্যায়ক্রমে এই আন্দোলনে সারাদেশের পরিবহন শ্রমিকদের সম্পৃক্ত করা হবে। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য