২০ জানুয়ারি, ২০২২ ০৯:৫৯

সিলেটে টাকার অভাবে বন্ধ ‘ফ্রি ওয়াইফাই’

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে টাকার অভাবে বন্ধ ‘ফ্রি ওয়াইফাই’

ফাইল ছবি

প্রায় দুই বছর আগে ডিজিটাল সিলেট প্রকল্পের আওতায় সিলেট নগরীতে 'ফ্রি ওয়াইফাই' চালু করেছিল আইসিটি মন্ত্রণালয়। যার মাধ্যমে নগরীর ৬২টি এলাকার ১২৬টি পয়েন্ট থেকে বিনামূল্যে ওয়াইফাই সেবা পেতেন নগরবাসী। তবে সিলেট সিটি করপোরেশনের কাছে এই প্রকল্প হস্তান্তরের পর থেকেই বিনামূল্যে ওয়াইফাই ব্যবহার করতে পারছেন না কেউ। বর্তমানে নগরীর কোনো জায়গা থেকে বিনামূল্যে ওয়াইফাই এর এই সেবা পাওয়া যাচ্ছে না।

সিলেট সিটি করপোরেশন জানিয়েছে, আর্থিক সমস্যার কারণে তারা বিনামূল্যে ওয়াইফাই সেবা দিতে পারছে না। জানা গেছে, ‘ডিজিটাল সিলেট সিটি’ প্রকল্পের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নগরীতে বিনামূল্যে ওয়াইফাই সুবিধা চালু করে ২০২০ সালের এপ্রিলে। নগরীর ৬২ এলাকায় ১২৬টি পয়েন্টে ওয়াইফাই জোন স্থাপন করা হয়। এরপর থেকে ইংরেজিতে ‘ডিজিটাল বাংলাদেশ’ ইউজার নেম ও ‘জয় বাংলা’ পাসওয়ার্ড ব্যবহার করে নগরবাসী বিনামূল্যে ওয়াইফাই ব্যবহার করতে পারতেন।

ওই সময় ডিজিটাল সিলেট প্রকল্পের সহকারী পরিচালক মধুসূদন চন্দ জানান, প্রতিটি এক্সেস পয়েন্টের একসঙ্গে অন্তত ৫শ জন বিনামূল্যে ওয়াইফাই ব্যবহার করতে পারবেন। এর মধ্যে ১০০ জন উচ্চগতির ইন্টারনেট পাবেন। প্রতিটি এক্সেস পয়েন্টের চারদিকে ১০০ মিটার এলাকায় ব্যান্ডউইথ থাকবে প্রতি সেকেন্ড ১০ মেগাবাইট।

শুরু থেকেই ইন্টারনেটের মন্থর গতি নিয়ে অভিযোগ ছিল ব্যবহারকারীদের। তবে গতি ধীর হলেও প্রায় সব এলাকা থেকে বিনামূল্যে ওয়াইফাই সুবিধা পাওয়া যেত। কিন্তু ২০২১ সালের ২১ মার্চ এই প্রকল্পের দায়িত্ব সমঝে দেওয়া হয় সিলেট সিটি করপোরেশনকে। এরপর থেকে বিনামূল্যে ওয়াইফাই-এর এই সেবা পাওয়া যাচ্ছে না।

বুধবার (১৯ জানুয়ারি) সিলেট নগরীর আম্বরখানা, বন্দরবাজার, জিন্দাবাজার এলাকায় ওয়াইফাই জোনে একাধিবার ফ্রি ওয়াইফাই ব্যবহারের চেষ্টা করেও ইন্টারন্টে ব্যবহার করা যায়নি। ইউজার নেম ‘ডিজিটাল বাংলাদেশ’ ও পাসওয়ার্ড ‘জয় বাংলা’ দেওয়ার পর শুধু ওয়াইফাই কানেক্ট হয়। তবে ইন্টারনেন্ট ব্যবহার করা যায় না, দেখায় ‘ডিজেবলড’। একাধিক স্কুলছাত্র জানান, তারা আগে বিনামূল্যে ওয়াইফাই ব্যবহার করতে পারলেও এখন তা ব্যবহার করতে পারছেন না।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কনসালটেন্ট মনিরুজ্জামান তনু জানান, চালুর পর থেকে প্রায় এক বছর আইসিটি মন্ত্রণালয়ের তত্বাবধানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল বিনামূল্যে ওয়াইফাই সেবা পরিচালনা করেছিল। পরীক্ষামূলক এক বছর চালুর পর সেই দায়িত্ব এবার সমঝে দেয়া হয় সিটি করপোরেশনকে।

সিলেট সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী মো. রুহুল আলম বলেন, বিনামূল্যে ওয়াইফাই সেবার দায়িত্ব আমাদের কাছে হস্তান্তর করা হয়েছিল। কিন্তু এটা চালাতে যে খরচ দরকার তা না পাওয়াতে আমরা আইএসপি (ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান)-কে টাকা দিতে পারছি না। তাই এখন নগরবাসী বিনামূল্যে ওয়াইফাই ব্যবহার করতে পারছে না।

তিনি আরও বলেন, বিনামূল্যে ওয়াইফাই সেবা চালু করতে প্রতিমাসে ৭ লাখ টাকা দরকার। মেয়র আমাদের এই সেবা চালু রাখতে বিজ্ঞাপন খুঁজতে বলেছেন।

উল্লেখ্য, সিলেট মহানগরীতে ফ্রি ওয়াইফাই’র ১২৬টি এক্সেস পয়েন্ট (এপি) হচ্ছে- চৌকিদেখিতে ১টি, আম্বরখানা পয়েন্টে ৪টি, দরগা গেইটে ২টি, চৌহাট্টায় ৩টি, জিন্দাবাজারে ৪টি, বন্দরবাজার ফুটওভার ব্রিজ এলাকায় ৩টি, হাসান মার্কেট এলাকায় ৫টি, সুরমা ভ্যালি রেস্ট হাউস এলাকায় ২টি, সার্কিট-হাউস জালালাবাদ পার্ক এলাকায় ৩টি, ক্বিন ব্রিজের দুই প্রান্তে ৬টি, রেলওয়ে স্টেশনে ৪টি, বাস টার্মিনালে ৩টি, কদমতলী পয়েন্ট ও সংলগ্ন এলাকায় ৫টি, হুমায়ুন রশীদ চত্বরে ৩টি, আলমপুর পাসপোর্ট অফিস এলাকায় ২টি, বিভাগীয় কমিশনার কার্যালয় এলাকায় ৩টি, সিলেট শিক্ষাবোর্ডে ২টি, উপশহর রোজভিউ পয়েন্টে ২টি, শহাজালাল উপশহর ই-ব্লক ও বি-ব্লকে ১টি করে ২টি, টিলাগড় পয়েন্টে ৩টি, এমসি কলেজ এলাকায় ২টি, শাহী ঈদগাহ এলাকায় ৩টি, কুমারপাড়া এলাকায় ৩টি, কুমারপাড়া সড়কে ২টি, দক্ষিণ বালুচরে ১টি, টিচার্স ট্রেনিং কলেজে ১টি এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে ১টি,  নাইওরপুল পয়েন্টে ২টি, মিরাবাজার সড়কে ১টি, রায়নগর এলাকায় ১টি, সোবহানীঘাট পুলিশ স্টেশন এলাকায় ২টি, ধোপাদিঘীরপাড় বঙ্গবীর ওসমানী শিশু উদ্যানে ১টি, বন্দরবাজার জামে মসজিদ এলাকায় ২টি, নয়াসড়ক পয়েন্ট ও সংলগ্ন এলাকায় ৪টি, কাজীটুলা এলাকায় ২টি, চৌহাট্টা সড়কে ৩টি, হাউজিং এস্টেট সড়কে ১টি, সুবিদবাজারে ১টি, মিরের ময়দানে ১টি, পুলিশ লাইন সড়কে ১টি, রিকাবীবাজার জেলা স্টেডিয়ামে ২টি, মদন মোহন কলেজ এলাকায় ১টি, মির্জাজাঙ্গাল সড়ক এলাকায় ২টি, পাঁচ ভাই রেস্টুরেন্ট এলাকায় ১টি, খুলিয়াপাড়া এলাকায় ১টি, নর্থ ইস্ট ইউনিভার্সিটি এলাকায় ১টি, তালতলা হোটেল গুলশান এলাকায় ১টি, কাজিরবাজার সেতু এলাকায় ১টি, কাজিরবাজার সড়কে ২টি, খোজারখলা সিলেট টেকনিক্যাল কলেজ এলাকায় ১টি, বাগবাড়ি ওয়াপদা মহল্লা এলাকায় ১টি, পাঠানটুলায় ১টি, মদিনা মার্কেট পয়েন্টে ২টি, শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গেটে ২টি এবং ওসমানী মেডিকেল কলেজ এলাকায় ১টি।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর