২৮ মে, ২০২২ ২২:০৬

হযরত শাহজালাল (রহ.) এর মাজারে ‘লাকড়ি তোড়া’ উৎসব

নিজস্ব প্রতিবেদক, সিলেট

হযরত শাহজালাল (রহ.) এর মাজারে ‘লাকড়ি তোড়া’ উৎসব

ফাইল ছবি

সিলেটে হযরত শাহজালাল (রহ.) এর মাজারের ৭৩৯তম বার্ষিক ওরস উপলক্ষে ‘লাকড়ি তোড়া’ উৎসব অনুষ্ঠিত হয়েছে। শনিবার জোহরের নামাজের পর শাহজালাল ইয়ামনি (রহ.) এর ভক্তরা সিলেটের লাক্কাতুড়া চা বাগান থেকে লাকড়ি (কাঠ) সংগ্রহ করে নিয়ে আসেন। মাজার প্রাঙ্গণ থেকে মিছিল ও জিকির সহকারে তারা লাক্কাতুড়া চা বাগানের যান এবং লাকড়ি (কাঠ) সংগ্রহ শেষে ফের মাজারে ফিরে আসেন। 

ইতিহাসবিদরা বলেন, ৩৬০ আউলিয়ার অন্যতম হযরত শাহজালাল (রহ.) জীবদ্দশা থেকে এভাবে লাকড়ি সংগ্রহ করা হতো। সে চিরায়ত ঐতিহ্য বিগত সাতশ বছর ধরে ওরসের তিন সপ্তাহ আগে ‘লাকড়ি তোড়া’ সম্পন্ন হয়ে আসছে।

এরই ধারাবাহিকতায় গতকাল শনিবার জোহরের নামাজের আগে থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত হাজারো ভক্ত-অনুরাগীরা জড়ো হন দরগাহ প্রাঙ্গণে। নামাজের পর দরগাহে মিলাদ শেষে নাগারা বাজার সঙ্গে সঙ্গে ভক্তরা শহরতলির লাক্কাতোড়া ও মালনিছড়া চা বাগানের মাঝামাঝি নির্ধারিত টিলার উদ্দেশে রওয়ানা দেন। সেখানে গিয়ে আবারও মিলাদ পড়া হয়। এরপরই শুরু হয় লাকড়ি সংগ্রহ।

লাকড়ি সংগ্রহ শেষে নানা স্লোগান দিয়ে মিছিল করে মাজারে ফেরেন ভক্তরা। মাজারের পুকুরে লাকড়ি ধুয়ে নির্ধারিত স্থানে রেখে দেন তারা। এসব লাকড়ি বা কাঠ ওরসের সময় শিরনির রান্নার কাজে ব্যবহৃত হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর