১৯ সেপ্টেম্বর, ২০২২ ২০:৫২

সিসিকের হাজার কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

সিসিকের হাজার কোটি টাকার বাজেট ঘোষণা

সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) ২০২২-২৩ অর্থবছরের ১ হাজার ৪০ কোটি ২০ লক্ষ ৪৩ হাজার টাকা আয় ও সমপরিমাণ ব্যয় ধরে বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার দুপুরে নগরীর একটি কনভেনশন সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে মেয়র আরিফুল হক চৌধুরী এ বাজেট ঘোষণা করেন।

বাজেটে হোল্ডিং ট্যাক্স, বিভিন্ন খাতের কর ও ফি, ইজারা, সিটি করপোরেশনের বিভিন্ন স্থাপনা ভাড়া, বর্জ্য ব্যবস্থাপনা, সিটি করপোরেশনের নিয়ন্ত্রণাধীন পার্ক থেকে টিকেট বিক্রিসহ সিটি করপোরেশনের নিজস্ব খাত থেকে চলতি অর্থবছরে ১০১ কোটি ১০ লক্ষ ৫০ হাজার টাকা আয় হবে বলে আশা প্রকাশ করেন মেয়র আরিফ। বাকি অর্থবরাদ্দ মন্ত্রণালয়, বিভিন্ন দাতা ও ঋণদানকারী সংস্থা ও প্রতিষ্ঠান থেকে পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
অপরদিকে, বাজেটে আয়ের সমপরিমান টাকা ব্যয়ের মধ্যে শুধু রাজস্ব খাতেই মোট ৯০ কোটি ৪২ লক্ষ ৭৫ হাজার টাকা ধরা হয়েছে। এছাড়া কোভিড ও ডেঙ্গু মোকাবেলা, পরিচ্ছন্নতা, জলাবদ্ধতা নিরসন, বিশুদ্ধ পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন, যানজট নিরসন ও সৌন্দর্যবর্ধন প্রকল্প, গরুর হাট ও জবাইখানা নির্মাণ, খেলার মাঠ তৈরি, শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন, উপাসনালয় স্থাপন ও উন্নয়ন, টিকাদান কর্মসূচি, ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, খেলাধুলা ও সংস্কৃতিবিষয়ক প্রকল্প, বস্তি, রাস্তা-ব্রিজসহ অবকাঠামোগত উন্নয়নসহ বিভিন্ন প্রকল্পের মাধ্যমে আয়ের সমপরিমান টাকা ব্যয় ধরা হয়েছে। 
এছাড়াও সিলেট মহানগরীর বর্ধিত এলাকার উন্নয়নে চলতি বছরের ৭ ফেব্রুয়ারি ৪ হাজার ১ শ ৮৯ কোটি টাকার একটি প্রকল্পের প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে বলে জানান সিসিক মেয়র।

এটি তাঁর সম্ভবত শেষ ঘোষিত বাজেট উল্লেখ করে সংবাদ সম্মেলনে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন- ‘দুই মেয়াদে মেয়র থাকাকালীন আমি নগরের উন্নয়ন ও নগরবাসীকে সার্বিক সুবিধা দেওয়ার লক্ষ্যে সর্বোচ্চ চেষ্টা করেছি। হয়তো এটাই আমার শেষ বাজেট ঘোষণা। আমি জীবনের শেষ দিন পর্যন্ত নগরবাসীর ভালোবাসা নিয়ে বেঁচে থাকতে চাই।’ বাজেট উপস্থাপন অনুষ্ঠান পরিচালনা করেন সিসিকের অর্থ ও সংস্থাপন কমিটির সভাপতি কাউন্সিলর রেজওয়ান আহমদ।


বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর