৮ জুলাই, ২০২৪ ২০:১৪

শাবিপ্রবি ও সিকৃবিতে শিক্ষকদের আন্দোলন অব্যাহত

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

শাবিপ্রবি ও সিকৃবিতে শিক্ষকদের আন্দোলন অব্যাহত

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলসহ তিন দাবিতে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ষষ্ঠ এবং কৃষি বিশ্ববিদ্যালয়ে অষ্টম দিনের মতো আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষকরা। সোমবার দুটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকরা কর্মবিরতি ও দুপুরে অবস্থান কর্মসূচি পালন করেন। টানা আন্দোলনের ফলে দুটি বিশ্ববিদ্যালয়ই কার্যত অচল হয়ে পড়েছে।

জানা গেছে, শাবিপ্রবি’র শিক্ষকরা গতকাল দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ভবনের সামনে অবস্থান করেন। এসময় শিক্ষক সমিতির নেতারা বলেন, তিন দফা দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলবে।’

শিক্ষকদের আরও দুইটি দাবি হলো- সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি ও তাঁদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রবর্তন করা। 
এদিকে, পেনশন স্কিম বাতিলের দাবিতে আন্দোলন করছেন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরাও। বিশ^বিদ্যালয়ের কর্মকর্তা সমিতির ডাকে গতকাল তারা অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন শুরু করেছেন। এছাড়া গতকাল দুপুরে কর্মকর্তা-কর্মচারীরা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ভবনের সামনে ১টা অবস্থান কর্মসূচি পালন করেন।

অপরদিকে, সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে টানা আট দিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন সিলেট কৃষি বিদ্যালয়ের (সিকৃবি) শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা। অষ্টম দিনেও কর্মবিরতি এবং অবস্থান কর্মসূচি পালন করেছেন তারা। দুপুরে সিকৃবির অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদ বিভাগের সামনে কর্মবিরতি পালন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ ছফিউল্লাহ ভূঁইয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মুহাম্মদ আল-মামুনের সঞ্চালনায় শিক্ষক নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। এছাড়া সিকৃবির অফিসার পরিষদের উদ্যোগে প্রশাসনিক ভবনের সামনে বিশ্ববিদ্যালয়টির কর্মকর্তা-কর্মচারীরা অবস্থান কর্মসূচি পালন করেন। তারাও আট দিন ধরে আছেন টানা কর্মবিরতিতে। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন থামাবেন না বলে জানিয়েছেন তারা।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর