১৮ মে, ২০১৯ ১৬:৪৮

চট্টগ্রাম কারাগারে ৩০ টাকার ইফতারে কয়েদিদের স্বস্তি

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রাম কারাগারে ৩০ টাকার ইফতারে কয়েদিদের স্বস্তি

ফাইল ছবি

প্রথমবারের মতো দেওয়া হচ্ছে গুড়ের শরবত। আছে রান্না করা ৮০ গ্রাম ছোলা, ১৫০ গ্রাম মুড়ি, একটি বড় জিলাপি, বেগুনি, দু'টি  পেঁয়াজু ও একটি কলা। আইটেম অনেকগুলো হলেও সবকিছুর জন্য বরাদ্দ ৩০ টাকা! 

তবে টাকার পরিমাণ কম হলেও এই ৩০ টাকার ইফতারই স্বস্তি দিচ্ছে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সাড়ে ৯ হাজার কয়েদি ও হাজতির। ১০ বছর পর বন্দীদের ইফতারের বরাদ্দ বাড়িয়ে ১৫ থেকে ৩০ টাকা করা হয়েছে। এর ফলে বন্দীদের মনে স্বস্তির পাশাপাশি এবার থেকে ভালোভাবে ইফতার করতে পারছেন বলে জানান সংশ্নিষ্টরা।

কারাগার সূত্রে জানা গেছে, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বর্তমানে ৯ হাজার ৩৯০ জন হাজতি ও কয়েদি বন্দী রয়েছেন। এর মধ্যে প্রায় ৯ হাজার বন্দী প্রতিদিন রোজা রাখেন। রোজাদার এসব বন্দীদের জন্য ইফতারের আয়োজন করেছে কারা কর্তৃপক্ষ। প্রথমবারের মতো কয়েদিদের ইফতার মেন্যুতে রাখা হয়েছে গুড়ের শরবত। সেইসাথে রয়েছে সাত পদের ইফতার মেন্যুও। প্রতিদিন সন্ধ্যা ৬টার আগেই বন্দীদের ওয়ার্ডে ওয়ার্ডে ইফতার সামগ্রী পৌঁছে দেওয়া হয়। তবে ১০০ শয্যার কেন্দ্রীয় কারা হাসপাতালে কয়েদি ও হাজতি বন্দীদের এসব ইফতারের পাশাপাশি হাসপাতাল থেকে দুধসহ পুষ্টিকর খাবার দেওয়া হচ্ছে। ডিভিশন পাওয়া ভিভিআইপি বন্দীরা পাচ্ছেন উন্নত মানের ইফতার সামগ্রী। 

সরকারি এসব ইফতার ছাড়াও কারাগারে থাকা কারা ক্যান্টিন থেকে ফিরনি, দইসহ বিভিন্ন ইফতার সামগ্রী কিনে খেতে পারছেন কারাবন্দি রোজাদাররা।

এ প্রসঙ্গে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেলার নাসির আহমেদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, কারাগারে থাকলেও রোজা রাখেন কারা বন্দীরা। কারাগারে থেকে রোজা রেখে অনেকটা দুর্বল হয়ে পড়েন তারা। এসব রোজাদার কারা বন্দীদের জন্য এবার সাতপদের আইটেম দিয়ে ইফতারের আয়োজন করা হয়েছে। প্রথমবারের মতো কারা বন্দীদের জন্য ইফতার মেন্যুতে খেজুরের গুড়ের শরবত রাখা হয়েছে। সরকার এবার কারা বন্দীদের ইফতারের বরাদ্দ ১৫ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করেছেন। এতে স্বস্তি নিয়ে ইফতার করতে পারছেন কারা বন্দীরা।

কয়েকজন কারা বন্দী ও তাদের স্বজনরা সরেজমিনে বলেন, বিগত কয়েক বছরের তুলনায় এবারের ইফতার মেন্যুতে শরবতসহ নানা আইটেম রাখা হয়েছে। এতে তৃপ্তি করে ইফতার করতে পেরে আমরা আনন্দিত। আমাদের ইফতারের বরাদ্দ ৩০ টাকা করায় সরকারের প্রতি কৃতজ্ঞ। 

প্রসঙ্গত, ২০০৯ সালে কারাগারে বন্দী থাকা প্রত্যেক বন্দীর জন্য ১৫ টাকা করে ইফতারের বরাদ্দ করেছিল তৎকালীন সরকার। বিগত ১০ বছর ধরে কারা বন্দীদের ১৫ টাকা হারে ইফতার দেওয়া হতো। কিন্তু এ বছর থেকে এই বরাদ্দ ১৫ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকায় উন্নীত করেছে সরকার। এতে তৃপ্তি করে এবার ইফতার করতে পারছেন কারা বন্দীরা।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর