Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২১ জুলাই, ২০১৯ ২১:৫১

'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি'র নির্মাণ কাজের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি'র নির্মাণ কাজের উদ্বোধন

দেশের প্রথম এবং একমাত্র মেরিটাইম বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশের স্থায়ী ক্যা¤পাসের গ্রাউন্ড ব্রেকিং (ভুমি উন্নয়ন কাজ) উদ্বোধন অনুষ্ঠিত হয়। রবিবার বিকালে নগরের একটি হোটেলে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের গ্রাউন্ড ব্রেকিং অনুষ্ঠানের উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী। বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর রিয়ার এডমিরাল এম খালেদ ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ, চট্টগ্রাম উন্নয়ন কর্তপক্ষের চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ প্রমুখ।   

প্রধান অতিথি মহিবুল হাসান চৌধুরী বলেন, দেশের কাক্সিক্ষত মেরিটাইম সংশ্লিষ্ট উচ্চশিক্ষার প্রসার, সমুদ্র গবেষণা, সমুদ্র স¤পদ অনুসন্ধান ও আহরণে প্রয়োজনীয় তত্ত¡ আবিষ্কার, আধুনিক প্রযুক্তি উদ্ভাবন ও দক্ষ জনবল তৈরির মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে। মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন-২০৪১, দেশের টেকসই উন্নয়ন লক্ষমাত্রা এবং ডেলটা প্ল্যান ২১০০ বাস্তবায়নে ব্লু-ইকোনমির গুরুত্ব বিবেচনায় এ বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যত গুরুত্বপূর্ণ অবদান রাখবে।’

দেশের প্রথম, দক্ষিণ এশিয়ায় ৩য় ও বিশ্বের ১২তম মেরিটাইম বিশ্ববিদ্যালয় হিসেবে চট্টগ্রামের বন্দর থানাধীন চর বাকলিয়া ও চর রাঙামাটিয়া মৌজার হামিদচর এলাকায় ১০৬ দশমিক ৬ একর জমিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ-এর স্থায়ী ক্যা¤পাস প্রতিষ্ঠিত হবে। বিবিধ সমসাময়িক মেরিটাইম বিশেষায়িত বিষয়ে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থারা স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করবে। ভবিষ্যতে দেশের ডেলটা প্ল্যান ২১০০ বাস্তবায়নে অন্যতম মূল ভুমিকা রাখতে পারবে।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য