শিরোনাম
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২০ ১৯:৪২

তামাক থেকে তরুণদের বাঁচাতে কাউন্সিলরদের স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

তামাক থেকে তরুণদের বাঁচাতে কাউন্সিলরদের স্মারকলিপি

তরুণদের তামাকের আগ্রাসন থেকে বাঁচাতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) ১৫ নং ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ গিয়াস উদ্দিন এবং ২৪ নং ওয়ার্ডের কাউন্সিলর নাজমুল হক ডিউককে স্মারকলিপি প্রদান করা হয়। মঙ্গলবার দুপুরে তাদের নিজ নিজ কার্যালয়ে এ স্মারকলিপি দেওয়া হয়।

সাংষ্কৃতিক কার্যক্রম পরিচালনার মাধ্যমে জনমত তৈরির পাশাপাশি মানুষকে সচেতন করার কর্মসূচি পালন করছে বিটা, ক্যাব ও ইলমা। এর ধারাবাহিকতায় বিটা, ক্যাব ও ইলমা’র উদ্যোগে তামাকমুক্ত চট্টগ্রাম নগরী গড়ার দাবিতে নগরের ৪১ কাউন্সিলর বরাবর ওয়ার্ডভিত্তিক স্মারকলিপি প্রদানের কার্যক্রম শুরু করে। ইতোমধ্যে নগরীর ৮নং শুলকবহর, ৬নং পূর্ব ষোলশহর, ৩নং পাঁচলাইশ, ২৯ নং পশ্চিম মাদারবাড়ি, ৩৫ নং বক্সিরহাট, ২২ নং এনায়েত বাজার, ৭ নং ষোলশহর, ১২ নং সরাইপাড়া এবং ১৪ নং লালখান বাজার ওয়ার্ডের কাউন্সিলর বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।   

স্মারকলিপি গ্রহণকালে কাউন্সলিরগণ বলেন, ‘আগামী সিটি র্কপোরশেন  নির্বাচনে জনগণের রায়ে তারা পুনরায় নির্বাচিত হলে ১৫ ও ২৪ নং ওর্য়াডের জনগণকে সাথে নিয়ে আইন অনুযায়ী তামাকের বিজ্ঞাপন বন্ধে উদ্যোগ গ্রহণ করব। শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে সমস্ত তামাকের বিক্রয় কেন্দ্রগুলো জরিপের মাধ্যমে শনাক্ত এবং মেয়রের সহযোগতিায় তামাকের বিজ্ঞাপন বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।’

উল্লেখ্য, বিটা, ক্যাব ও ইলমার একটি সার্ভে কার্যক্রম পরিচালনা করে। সার্ভে দেখা যায়, নগরীর ৪১ টি ওয়ার্ডে ১০০ গজের মধ্যে তামাক পণ্য বিক্রি হয় এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৮৮৫টি। শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে বিক্রয় কেন্দ্রের সংখ্যা ৫ হাজার ৫৩৬টি।

বিডি প্রতিদিন/মজুমদার/রেজা মুজাম্মেল


আপনার মন্তব্য