শিরোনাম
প্রকাশ : ২৮ জুন, ২০২১ ১৫:৩৮
প্রিন্ট করুন printer

চট্টগ্রামে জন্মগত হৃদরোগীদের বিনামূল্যে চিকিৎসা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে জন্মগত হৃদরোগীদের বিনামূল্যে চিকিৎসা
Google News

চট্টগ্রামে জন্মগত হৃদরোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা ও পরামর্শ প্রদান এবং করোনাভাইরাস থেকে সুরক্ষায় প্রয়োজনীয় সামগ্রী ও খেলার বিভিন্ন উপকরণ দেয়া হয়েছে। সোমবার (২৮ জুন)দিনব্যাপী নগরীর একটি হাসপাতালে অনুষ্ঠিত মেডিকেল ক্যাম্প ও ক্যাম্প পরবর্তী জন্মগত হৃদরোগ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়।    

চায়নার ফুয়াই ইয়ুন্নান কার্ডিও ভাস্কুলার হসপিটাল, ওয়াইডিএইচআর, ইয়ুন্নান এইড ও আরিজ ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত মেডিকেল ক্যাম্পে সার্বিক সহযোগিতা প্রদান করে মেডিকেল শিক্ষার্থী ও চিকিৎসকদের স্বেচ্ছাসেবী সংগঠন ওয়াইস্যাব (ইয়াং সোশ্যালএক্টিভিজিম বোর্ড)। 

ক্যাম্পে চট্টগ্রাম নগর, বিভিন্ন উপজেলা ও পার্শ্ববর্তী জেলা থেকে আগত ৩০ জনের বেশি শিশুকে বিনামূল্যে ব্যয়বহুল এ রোগের চিকিৎসা ও পরামর্শ সেবা দেয়া হয়। ক্যাম্প চলাকালে চীন থেকে অনলাইনে যুক্ত ছিলেন ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল ভাসকুলার সার্জারি বিভাগের প্রধান ডা. সাকলায়েন রাসেল এবং চীনের ফুয়াই হসপিটালের কনসালটেন্ট ও এশিয়ান সোসাইটি অব কার্ডিওলজির সহ-সভাপতি ডা. মিসবাহুল ফেরদৌস। স্বাস্থ্য ক্যাম্পে জন্মগত হৃদরোগে আক্রান্ত শিশুদের চিকিৎসা সেবা প্রদান করেন হৃদরোগ বিশেষজ্ঞ ডা. ইকবাল মাহমুদ এবং ডা. আ. ই. ম. ন জাহাঙ্গীর সেলিম।   

ক্যাম্প পরবর্তী সেমিনারে বক্তারা বলেন, শিশুর জন্মগত হৃদরোগ বলতে হৃৎপিন্ড ও সংশ্লিষ্ট রক্তনালি সমূহের গঠন, কার্যপ্রণালি প্রভৃতির অস্বাভাবিকতাকে বুঝায়। শ্রেণিভেদে জন্মগত হৃদরোগ নানা রকম হয়ে থাকে। বাংলাদেশে শিশুদের মধ্যে এই জন্মগত হৃদরোগের বৃদ্ধির হার বেশ উদ্বেগজনক। তবে সঠিক সময়ে রোগ নির্ণয় করে সঠিক পরামর্শ নিয়ে এর সুচিকিৎসা দেশেই সম্ভব। তাই রোগীদের এ ব্যাপারে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়া প্রয়োজন।  

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই বিভাগের আরও খবর