৩ ডিসেম্বর, ২০২১ ২৩:০০

চট্টগ্রামে গণপরিবহনে নৈরাজ্য বন্ধে প্রধানমন্ত্রীর ঘোষণার বাস্তবায়ন দাবি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে গণপরিবহনে নৈরাজ্য বন্ধে প্রধানমন্ত্রীর ঘোষণার বাস্তবায়ন দাবি

চট্টগ্রামে নিত্যপণ্য মূল্য সহনীয় রাখতে এবং গণপরিবহনে ভাড়া নৈরাজ্য বন্ধে প্রধানমন্ত্রীর ঘোষণার বাস্তবায়ন দাবিতে গণঅবস্থান কর্মসূচি পালন করেছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ(ক্যাব) চট্টগ্রাম। শুক্রবার বিকালে নগরের হালিশহরের নয়াবাজার বিশ্ব রোড় মোড়ে ক্যাব হালিশহর থানা কর্তৃক আয়োজিত গণঅনশনে বক্তারা এ দাবি করেন।  

বক্তারা বলেন, নিত্যপণ্যের মূল্যস্থিতিশীল রাখতে সরকার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন প্রতিষ্ঠাসহ নানা উদ্যোগ গ্রহণ করে। গণপরিবহনের ভাড়া নৈরাজ্য বন্ধে বিআরটিএ ও গণপরিবহন মালিকরা মিলে ভাড়া নির্ধারণ করল। কিন্তু ভোক্তারা এর কোনোটির সুফল পাচ্ছে না। ব্যবসায়ীরা ইচ্চামতো নানা অজুহাতে নিত্যপণ্যের দাম বাড়াচ্ছে। সঙ্গে গণপরিবহনগুলো নিজেরা সরকার নির্ধারিত ভাড়ার দ্বিগুণ-তিনগুণ ভাড়া আদায় করছে। কিন্তু এসব বিষয় দেখভালে নিয়োজিত প্রতিষ্ঠান-কর্মকর্তারা অজানা কারণে নিরব। ফলে নিত্যপণ্য সহনীয় রাখতে ও গণপরিবহনের ভাড়া নৈরাজ্য বন্ধে মাননীয় প্রধানমন্ত্রীর অবিরাম সংগ্রাম ও প্রচেষ্টার সুফল ভোক্তা পর্যায়ে আসছে না। ফলে সাধারণ মানুষের মধ্যে অসন্তোষ দানা বাঁধছে। আইন প্রয়োগকারী সংস্থার পক্ষ থেকে ভাড়ার চার্ট বিভিন্ন গণপরিবহনে সাটানো ও পত্রিকায় প্রকাশিত হলেও ভাড়া নৈরাজ্য বন্ধ হয়নি।  অধিকন্তু বর্ধিত ভাড়া না দেওয়ায় চলন্ত বাস থেকে যাত্রী ফেলে দেয়া, যাত্রীদের হয়রানিসহ নানা ভোগান্তিতে জনজীবন অতিষ্ঠ। এ অবস্থায় নিত্যপণ্যের বাজার ও গণপরিবহনে ভাড়া নৈরাজ্য বন্ধে মাননীয় প্রধানমন্ত্রী ও সরকারের নীতি নির্ধারকদের মাঝে সঠিক তথ্য পৌঁছানো দরকার।  

ক্যাব হালিশহর থানা সাধারণ সম্পাদক অ্যাড. জামাল হোসাইনের সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক আবু ইউসুফ সন্দীপি ও ক্যাব সংগঠক চৌধুরী জসিমুল হকের সঞ্চালনায় গণঅবস্থান কর্মসুচিতে বক্তব্য রাখেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের চট্টগ্রাম বিভাগীয় সহ-সভাপতি এস এম আজিজ, ক্যাব মহানগরের সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, চান্দগাঁও থানা সভাপতি মুহাম্মদ জানে আলম, পাচালাইশ থানা সহ-সভাপতি এবিএম হুমায়ুন কবির, চট্টগ্রাম ড্রিংকিং ওয়াটার ম্যানুফেকচার অ্যাসোসিয়েশনের সভাপতি ফয়সল আবদুল্লাহ আদনান, আসক ফাউন্ডেশনের সহ-সভাপতি মো. আকবর প্রমুখ।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর