শিরোনাম
প্রকাশ : ২১ এপ্রিল, ২০১৯ ০২:৫৯

নবম শ্রেণির পরীক্ষার প্রশ্নে পর্ন তারকার নাম; সেই শিক্ষককে অব্যাহতি

অনলাইন ডেস্ক

নবম শ্রেণির পরীক্ষার প্রশ্নে পর্ন তারকার নাম; সেই শিক্ষককে অব্যাহতি

ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির বাংলা প্রথম পত্র পরীক্ষার প্রশ্নে পর্ন তারকা সানি লিওন ও মিয়া খলিফার নাম দিয়ে প্রশ্নপত্র প্রণয়নে যুক্ত শিক্ষক শংকর চক্রবর্তীকে সাময়িকভাবে অব্যাহতি দেওয়া হয়েছে। আগামী পাঁচ দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশের জবাব দিতেও বলা হয়েছে।

শনিবার শংকর চক্রবর্তীকে এ নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়প্রকাশ সরকার। তিনি বলেন, ‘শংকর চক্রবর্তী শনিবার স্কুলে এসে কারণ দর্শানোর চিঠি নিয়ে গেছেন। কারণ দর্শানোর জবাব পাওয়ার পর চূড়ান্ত ব্যবস্থা নেওয়া হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই শিক্ষককে কর্মবিরতিতে থাকতে বলা হয়েছে।’

রামকৃষ্ণ মিশনের প্রধান এবং স্কুল ব্যবস্থাপনা কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলেও উল্লেখ করেন প্রধান শিক্ষক জয়প্রকাশ সরকার।

প্রশ্নপত্রে একটি বহু নির্বাচনি প্রশ্নে জানতে চাওয়া হয়েছে, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কী? এই প্রশ্নের সম্ভাব্য যে চারটি উত্তর দেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে পর্ন তারকা মিয়া খালিফার নাম। তবে তার নাম লেখা হয়েছে ‘মিয়া কালিফা’। 

আরেকটি প্রশ্নে জানতে চাওয়া হয়েছে, ‘আম-আটির-ভেঁপু’ কার রচিত? এই প্রশ্নের সম্ভাব্য চারটি উত্তরের একটি নাম সানি লিয়ন। গত বুধবার (১৭ এপ্রিল) এমন প্রশ্নপত্রেই বাংলা প্রথম পত্রের পরীক্ষা নিয়েছে রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়।  

প্রশ্নপত্রের ছবি এরই মধ্যে ফেসবুকে ভাইরাল হয়েছে। এরপর ওই প্রশ্ন নিয়ে ইতোমধ্যে সোস্যাল মিডিয়াতে উঠেছে সমালোচনার ঝড়। একই সঙ্গে অভিবাবকরা প্রশ্ন তুলছেন কিভাবে শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার প্রশ্নে দুই জন বিখ্যাত পর্ন তারকার নাম দেয়া হয়। 

এ বিষয়ে অভিবাবকরা বলেন, ছোট থেকেই তাদের যদি এমন বিষয়ের সাথে পরিচিত করা হয়। তাহলে শিক্ষা ব্যবস্থা কোথায় গিয়ে দাঁড়াবে। পর্ন তারকার নাম ছাড়াও প্রশ্নপত্রে বেশ কিছু বানান ভুল ও অদ্ভুত সম্ভাব্য উত্তর রয়েছে বলেও জানিয়েছেন অভিবাবকরা।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য