২৩ ফেব্রুয়ারি, ২০২০ ১৫:৫১

বরিশালে পানি ব্যবস্থাপনায় টেকসই উন্নয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে পানি ব্যবস্থাপনায় টেকসই উন্নয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

বরিশালে পানি ব্যবস্থাপনায় টেকসই উন্নয়ন বিষয়ক বিভাগীয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার সকাল ১০টায় নগরীর হোটের গ্র্যান্ডপার্কে এই কর্মশালার উদ্বোধন হয়। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন (আইইউসিএন) ও বরিশাল বিশ্ববিদ্যায়ের যৌথ উদ্যোগে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। 

কর্মশালায় বক্তারা বলেন, দেশের উত্তরাঞ্চলের মতো উপকূলীয় এলাকায়ও পানির উৎস ক্ষীন হয়ে যাচ্ছে। এতে কৃষি, মৎস্য সহ বিভিন্ন গুরুত্বপূর্ন বিষয় ক্ষতিগ্রস্থ হচ্ছে। একই সাথে ক্ষতিগ্রস্থ হচ্ছে পরিবেশ ও প্রকৃতিও। এ অবস্থায় গবেষনার মাধ্যমে টেকসই পানি ব্যবস্থাপনা সংক্রান্ত সুপারিশ সরকারের কাছে জমা দেয়ার জন্য আয়োজন করা হয় এই বিভাগীয় কর্মশালা। 

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইইউসিএন’র কনসালটেন্ট ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোস্টাল স্ট্যাডিজ এন্ড ডিজস্টার ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ড. হাফিজ আশরাফুল হক। আইইউসিএন’র সিনিয়র প্রোগ্রাম অফিসার এবং ফরেস্টি স্পেশালিস্ট রাজিব মাহমুদ কর্মশালায় প্রধান আলোচক ছিলেন। 

অন্যান্যের মধ্যে বরিশাল ধান গবেষনা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক ড. মো. আলমগীর হোসেন, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সাব্বির হোসেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনি বিদ্যা বিভাগের চেয়ারম্যান আবু জাফরসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, বিভিন্ন সরকারী-বেসরকারী সংস্থার কর্মকর্তা, জনপ্রতিনিধি, কৃষক ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। 

কর্মশালায় প্রাপ্ত তথ্য উপাত্তের ভিত্তিতে টেকসই পানি ব্যবস্থাপনায় সরকারের কাছে একটি সুপারিশমালা প্রনয়ন করা হবে বলে জানান আইইউসিএন’র কনসালটেন্ট ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোস্টাল স্ট্যাডিজ এন্ড ডিজস্টার ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ড. হাফিজ আশরাফুল হক।

 

বিডি প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর