৭ এপ্রিল, ২০২০ ১৯:১২

সরকারি ত্রাণের ব্যাগে নিজের ছবির প্রচারে এমপি ফারুক

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী:

সরকারি ত্রাণের ব্যাগে নিজের ছবির প্রচারে এমপি ফারুক
ত্রাণের ব্যাগে ব্যক্তিগত কারও ছবি ব্যবহার করা যাবে না। মুজিববর্ষের লোগো এবং প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করলেও তার কার্যালয়ের অনুমতি নিতে হবে। কারও ব্যক্তিগত ছবি ব্যবহার করলেও দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে। 
 
জেলা প্রশাসনের এমন নির্দেশনা তোয়াক্কা না করেই রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের এমপি ওমর ফারুক চৌধুরী ত্রাণের ব্যাগে নিজের ছবির প্রচারণায় নেমেছেন। এ দুই উপজেলায় যেসব ত্রাণ বিতরণ করা হচ্ছে সেই ব্যাগে বড় করে আছে তার ছবি। ওপরে ছোট করে রয়েছে মুজিববর্ষের লোগো ও প্রধানমন্ত্রীর ছবি।
 
তানোরে ত্রাণ বিতরণের জন্য গত শনিবার সভা করে উপজেলা প্রশাসন। সভায় প্রধান অতিথি ছিলেন এমপি ওমর ফারুক চৌধুরী। সে সভায় তিনি সিদ্ধান্ত দেন যে, তানোর উপজেলায় দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় থেকে বরাদ্দকৃত চাল উপজেলা চেয়ারম্যানের মাধ্যমে বিতরণ করা হবে। অথচ এসব চাল উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) মাধ্যমে বিতরণ করার নিয়ম। এ সভায় তিনি আরও সিদ্ধান্ত দেন, এখন থেকে যে ত্রাণ বিতরণ করা হবে সেই ত্রাণের ব্যাগে তার ছবি থাকবে। ওপরে কোণায় ছোট করে থাকবে মুজিববর্ষের লোগো ও প্রধানমন্ত্রীর ছবি।
 
এনিয়ে সোমবার জেলা প্রশাসক মো. হামিদুল হক রাজশাহীর সব ইউএনও, উপজেলা চেয়ারম্যান ও পৌরসভার মেয়রদের একটি চিঠি দেন। এতে উল্লেখ করে বলা হয়, ত্রাণের ব্যাগে কারও ব্যক্তিগত ছবি ব্যবহার করতে হলে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে। মুজিববর্ষের লোগো এবং প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করতে হলেও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন নিতে হবে। এছাড়া খাদ্য সামগ্রী জমায়েত করে বিতরণ না করতেও বলা হয়। চিঠিতে বলা হয়, বাড়ি বাড়ি গিয়ে খাদ্য সামগ্রী পৌঁছে দিতে হবে।
 
তবে এই নির্দেশনা না মেনে মঙ্গলবার তানোরের তালন্দ, পাঁচন্দর, বাঁধাইড় ও কলমা ইউনিয়ন পরিষদে (ইউপি) মানুষকে জমায়েত করে ত্রাণ বিতরণ করা হয়। এসব অনুষ্ঠানে এমপি ওমর ফারুক চৌধুরী প্রধান অতিথি হিসেবে যোগ দেন। ছিলেন উপজেলা চেয়ারম্যান লুৎফর হায়দার রশীদ ময়নাও। এসব স্থান থেকে বিতরণ করা ত্রাণের ব্যাগেও এমপি ফারুকের ছবি ছিলো। অথচ ছবি ব্যবহারের কোনো অনুমতিই নেয়নি কেউ।
 
তানোর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তারিকুল ইসলাম জানান, ‘ছবি ব্যবহারের বিষয়টি আমি জানি না’। 
তালন্দ ইউপির চেয়ারম্যান আবুল কাশেমেকে ফোন করা হলেও তারা ধরেননি।  
 
এমপি ওমর ফারুক চৌধুরী জানান, ওই ব্যাগের জন্য সরকারি কোনো অর্থ নেওয়া হয়নি। ইউপি চেয়ারম্যানরা ভালোবেসে তার ছবি ব্যাগে দিয়েছে।
 
জেলা প্রশাসক মো. হামিদুল হক বলেন, অনুমোদন ছাড়া কেউ ব্যক্তিগত ছবি ব্যবহার করতে পারবেন না। সেটি চিঠি দিয়েই সবাইকে জানানো হয়েছে। এরপরেও তানোরে এই ব্যাগ ব্যবহার হয়েছে কিনা তা তার জানা নেই। বিষয়টি তিনি খতিয়ে দেখবেন।
 

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর