২৯ মে, ২০২০ ১৯:৪১

সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি

গাজীপুর প্রতিনিধি:

সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি

দর্শনার্থী ছাড়া প্রাণহীন গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে প্রাণ ফিরিয়ে এনেছে পার্কের কোর সাফারীতে থাকা জেব্রা। করোনা ভাইরাসের কারণে বন্ধ পার্কের জেব্রা পরিবারে নতুন করে জন্ম নিয়েছে শাবক। দর্শনার্থীবিহীন পার্কে উপযুক্ত পরিবেশ পেয়ে শাবকের জন্ম হওয়ায় খুশি পার্ক কর্তৃপক্ষ। 

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার মো: সারোয়ার হোসেন খান জানান, দর্শনার্থীদের বিনোদনের জন্য পার্ক প্রতিষ্ঠালগ্নে বেশ কিছু জেব্রা আনা হয়েছিল। দেশীয় আবহাওয়ার সাথে সহজেই মানিয়ে নেয়ায় গত পাঁচ বছর ধরে জেব্রাগুলো নিয়মিত শাবকের জন্ম দিচ্ছে। নতুন এই শাবক নিয়ে পার্কে জেব্রার সংখ্যা দাঁড়িয়েছে ১৯টিতে। পূর্বে পার্কে থাকা ১৮ টি জেব্রার মধ্যে ৭টি পুরুষ ও ১১টি মাদি ছিল। বৃহস্পতিবার সকালে জন্ম নেয়া শাবকটি পুরুষ না মাদী তা নিশ্চিত হওয়া যায়নি। শাবক ও তার মায়ের পুষ্টি বিবেচনায় ঘাস প্রধান খাবার হওয়ার পরও এর পাশাপাশি ছোলা, গাজর ও ভূষি খাওয়ানো ছাড়াও বিশেষ যত্ন নেয়া হচ্ছে।

তিনি আরো জানান, কমনইলান্দ শাবকটিও আফ্রিকান সাফারি বেষ্টনিতে প্রাকৃতিকভাবেই জন্ম হয়। উপযুক্ত পরিবেশ পেয়ে সাফারি পার্কে কমনইলান্দ শাবকের জন্ম হয়েয়ছে বলে দাবি করেন পার্ক কর্মকর্তারা। সাফারি পার্কের আফ্রিকান সাফারি বেষ্টনিতে উন্মুক্ত বসবাস করে কমনইলান্দ। নতুন এই অতিথি নিয়ে পার্কে এখন বাচ্চাসহ তিনটি কমনইলান্দ রয়েছে। কমনইলান্দ সাধারণত একটি বাচ্চার জন্ম দেয়।
 
সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান জানান, নজরদারী ও বিশেষ পর্যবেক্ষনে এই পার্কের সাফারী জোনের বিভিন্ন বিদেশী প্রাণী থেকে নিয়মিত শাবকের জন্ম হচ্ছে। এতে পার্কটি স্বয়ংসম্পূর্ণ হওয়ার পাশাপাশি এখান থেকে দেশের বিভিন্ন স্থানের বিনোদন কেন্দ্রে বিভিন্ন প্রাণী সরবরাহ করার সম্ভাবনা তৈরী হয়েছে।

তিনি আরো জানান, বাচ্চাগুলো সুন্দরভাবে দেখভালের জন্য অতিরিক্ত জনবল নিয়োগ করা হয়েছে। সাফারি পার্কে সম্প্রতি জন্ম নেয়া এটি দ্বিতীয় কমনইলান্দ শাবক। শাবকটির এখনও লিঙ্গ নির্ধারণ করা যায়নি। বাচ্চাটি তার বাবা-মায়ের সাথে অত্যন্ত সংরক্ষিতভাবে ঘুরাফেরা করছে। এর আগে ২০১৫ সালে আরেকটি বাচ্চা হয়েছিল। কমনইলান্দও তৃণভোজী প্রাণী। এসবও দক্ষিণ আফ্রিকা থেকে সংগৃহীত।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর