শিরোনাম
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি, ২০২১ ২০:৫৯
প্রিন্ট করুন printer

'পরিবেশ দূষণ রোধে এনভায়রনমেন্টাল জার্নালিজমের ভূমিকা অপরিসীম'

নিজস্ব প্রতিবেদক, রংপুর:

'পরিবেশ দূষণ রোধে এনভায়রনমেন্টাল জার্নালিজমের ভূমিকা অপরিসীম'

বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করতে এবং জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সমস্যাগুলো মোকাবেলা করতে জিরো ওয়েস্ট জীবনযাপনের কোনো বিকল্প নেই। এই মুহূর্তে দেশের বিশেষজ্ঞ, নীতি নির্ধারক এবং সাংবাদিকরাও এটিকে প্রধান আলোচ্য বিষয় হিসেবে চিহ্নিত করেছেন। 

এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসডো) মঙ্গলবার বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের নিয়ে রংপুরের আর ডি আর এস  মিলনায়তনে  “বিল্ডিং জিরো ওয়েস্ট কমিউনিটিস ফর অ্যা পলিউশন ফ্রি এনভায়রনমেন্ট ইন বাংলাদেশ” প্রকল্পের আওতায় ‘এনভায়রনমেন্টাল জার্নালিজম: রিপোর্টিং অন ওয়েস্ট ইস্যুজ’ শীর্ষক একটি দিনব্যাপী মিডিয়া ওরিয়েন্টেশনের আয়োজন করে।
সাধারণ মানুষকে সঠিক বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে সচেতন করতে গণমাধ্যম খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এক্ষেত্রে এনভায়রনমেন্টাল জার্নালিজমের ভূমিকা অপরিসীম। সে লক্ষ্যে, এসডো এই মিডিয়া ওরিয়েন্টেশনের আয়োজন করে যেখানে তাদের পুরো প্রকল্পটি নিয়ে একটি ধারণা দেওয়া হয়। পাশাপাশি, পরিবেশ দূষণ বিষয়ক সংবাদ পরিবেশন করতে গিয়ে সাংবাদিকরা কি ধরণের সমস্যার সম্মুখীন হন সে ব্যাপারেও আলোকপাত করা হয়। পাশাপাশি, কিভাবে সাংবাদিকরা তাদের নিয়মিত সচেতনতামূলক প্রতিবেদনের মাধ্যমে পরিবেশ রক্ষকের ভূমিকা পালন করতে পারে সে ব্যাপারে দিক-নির্দেশনা দেয়া হয়।

বিশিষ্ট প্রবীণ সাংবাদিক শহীদুজ্জামান বলেন “এ ধরনের কার্যক্রম পরিবেশ সাংবাদিকদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই মিডিয়া ওরিয়েন্টেশনের অভিজ্ঞতা ভবিষ্যতে পরিবেশ দূষণ সম্পর্কীত গণসচেতনতামূলক তথ্য গণমাধ্যমে তুলে ধরতে সহায়ক হবে।”

বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও প্রবীণ সাংবাদিক সদরুল আলম দুলু বলেন “এসডো কর্তৃক আয়োজিত এ সঠিক বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত প্রকল্প সাংবাদিকদের উদ্বুদ্ধ করবে সকল প্রকার গৃহস্থালি বর্জ্য যে সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে সম্পদে পরিণত করা যায় সে তথ্য সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দিতে।”

এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন, নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা ও বিশিষ্ট প্রবীণ সাংবাদিক শহীদুজ্জামান এই মিডিয়া ওরিয়েন্টেশনের বিভিন্ন সেশন ও কার্যক্রম পরিচালনা করেন।

এ মিডিয়া ওরিয়েন্টেশনে জাতীয় ও রংপুর জেলার আঞ্চলিক পর্যায়ের ২০টি গণমাধ্যমের সাংবাদিকরা অংশগ্রহণ করেন। মিডিয়া ওরিয়েন্টেশন এবং দক্ষতা বৃদ্ধির কর্মশালায় সাংবাদিক অংশগ্রহণ করেন।

মিডিয়া ওরিয়েন্টেশনের সমাপনী পর্বে প্রধান অতিথি ছিলেন রংপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: গোলাম রব্বানী। তিনি অংশগ্রহণকারী সকলের মধ্যে সনদপত্র বিতরণ করেন।

এই প্রকল্পটি বাস্তবায়নে এসডোকে সহযোগিতা করছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, রংপুর সিটি কর্পোরেশন, পরিবেশ অধিদপ্তর, গায়া এবং পিএসএফ।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর