২৩ অক্টোবর, ২০২১ ১৬:৩৯
বরিশাল

পানি ও লবণাক্ততা ব্যবস্থাপনার মাধ্যমে বোরোর আবাদ বৃদ্ধি শীর্ষক কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

পানি ও লবণাক্ততা ব্যবস্থাপনার মাধ্যমে বোরোর আবাদ বৃদ্ধি শীর্ষক কর্মশালা

‘বরিশাল অঞ্চলে পানি সম্পদ ও মাটির লবণাক্ততা ব্যবস্থাপনার মাধ্যমে বোরো ধানের আবাদ বৃদ্ধি’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১টায় বরিশাল নগরীর সাগরদী ধান গবেষণা ইন্সটিটিউটের ব্রি হল রুমে এই কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম। 

গাজীপুরের বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীরের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ওয়াহিদা আক্তার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক (সরেজমিন উইং) একেএম মনিরুল আলম, কৃষি উন্নয়ন করপোরেশনের পরিচালক (ক্ষুদ্র সেচ) মো. জিয়াউল হক এবং বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের পরিচালক (গবেষনা) ড. মো. খালেকুজ্জামান। 

কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠান ও স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের কর্মকর্তা এবং কৃষকসহ ১২০ জন দিনব্যাপী এই কর্মশালায় অংশগ্রহণ করেন। 

কর্মশালায় জানানো হয়, দেশে ২০১৩-২০১৪ অর্থ বছরে কৃষিতে ভূগর্ভস্থ পানি ব্যবহার হয়েছে ৭৯ ভাগ এবং ভূউপরিস্থ পানি ব্যবহার হয়েছে ২১ ভাগ। ২০২১ সালে ভূগর্ভস্থ পানি ব্যবহার কমে ৭৩ ভাগে নেমেছে। ভূউপরিস্থ পানি ব্যবহার বেড়ে ২৭ ভাগে উন্নীত হয়েছে। গত ১০ বছরে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন বরিশাল অঞ্চলে ১ হাজার ২শ’ ৭৫ কিলোমিটার খাল খনন করেছে। এর ফলে ২ হাজার ৯শ’ ৬৬ হেক্টর জমি চাষের আওতায় এসেছে। আগামী দিনে এই ধারাবাহিকতা বজায় রাখার পাশাপাশি পানি সম্পদ ও মাটির লবণাক্ততা ব্যবস্থাপনার মাধ্যমে বোরো ধানের আবাদ বৃদ্ধির লক্ষ্যে নানা দিক নির্দেশনা দেন অনুষ্ঠানের প্রধান অতিথি সিনিয়র কৃষি সচিব মো. মেসবাহুল ইসলাম। 


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর