২২ মার্চ, ২০২৩ ০২:৩৮

ক্লসেনের ঝড়ো সেঞ্চুরিতে প্রোটিয়াদের দাপুটে জয়

অনলাইন ডেস্ক

ক্লসেনের ঝড়ো সেঞ্চুরিতে প্রোটিয়াদের দাপুটে জয়

সংগৃহীত ছবি

হাইনরিখ ক্লসেনের আগ্রাসন থামাতে পারল না ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। চাপের মুখে ক্রিজে গিয়ে বিস্ফোরক ব্যাটিংয়ে সেঞ্চুরি উপহার দিলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান। দারুণ জয়ে সমতায় সিরিজ শেষ করল প্রোটিয়ারা। তৃতীয় ওয়ানডেতে মঙ্গলবার (২১ মার্চ) দক্ষিণ আফ্রিকার জয় ৪ উইকেটে। পচেফস্ট্রুমে ২৬১ রানের লক্ষ্য স্বাগতিকরা ছুঁয়ে ফেলে ১২৩ বল হাতে রেখে।

৬১ বলে অপরাজিত ১১৯ রানের ইনিংস খেলে ম্যাচের সেরা ক্লসেন। ৩১ বছর বয়সী ব্যাটসম্যানের দ্বিতীয় সেঞ্চুরির ইনিংসটি গড়া ১৫ চার ও ৬ ছক্কায়। তার সঙ্গে শতরানের জুটিতে ৩৩ বলে ৪৩ রান করেন মার্কো ইয়ানসেন।

ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহটা হতে পারত তিনশ ছাড়ানো। ১৯তম ওভারে ১ উইকেটে ১১০ রানের শক্ত অবস্থানে থেকে ১০ বল বাকি থাকতে ২৬০ রানে অল আউট হয়ে যায় তারা। ওপেনার ব্র্যান্ডন কিং ৭২ বলে করেন সর্বোচ্চ ৭২। দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস নিকোলাস পুরানের ৩৯।

টস হেরে ব্যাটিংয়ে নেমে আগ্রাসী শুরু করেন কিং ও কাইল মেয়ার্স। সপ্তম ওভারে মেয়ার্সকে (২২ বলে ১৪) ফিরিয়ে ৩৯ রানের উদ্বোধনী জুটি ভাঙেন ইয়ানসেন। দলের স্কোর শতরান পার করেন কিং ও শামার ব্রুকস। এরপরই পথ হারায় তারা। ১৯ থেকে ৩৯ ওভারের মধ্যে ৯৬ রানে হারায় ৬ উইকেট।

২৪ বলে ১৮ রান করে রান আউটে কাটা পড়েন ব্রুকস। কিংয়ের ১১ চার ও এক ছক্কায় গড়া ৭২ রানের ইনিংস বোল্ড করে থামান লুঙ্গি এনগিডি। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান শেই হোপ এবার থামেন ১৬ রানে। দুই অঙ্কে যেতে পারেননি রোভম্যান পাওয়েল। সাবেক অধিনায়ক নিকোলাস পুরান ৩ ছক্কা ও একটি চারে ৪১ বলে করেন ৩৯ রান। এরপর জেসন হোল্ডারের ৪৩ বলে ৩৬ ও ওডিন স্মিথের ১৭ বলে ১৭ রানে আড়াইশ ছাড়ায় ক্যারিবিয়ানদের সংগ্রহ।

আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ও অধিনায়ক টেম্বা বাভুমাকে এদিন দক্ষিণ আফ্রিকা পায়নি চোটের কারণে। ছিলেন না কুইন্টন ডি ককও। রান তাড়ায় তাদের শুরুটাও ভালো হয়নি। তৃতীয় ওভারে তারা হারায় রায়ান রিকেলটনকে। রাসি ফন ডার ডাসেন, এইডেন মারক্রাম, টনি ডি জরজিও বেশিক্ষণ টিকতে পারেননি। ৮৭ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় তারা।

সেখান থেকে দলকে টেনে তোলেন ক্লসেন। প্রথমে ডেভিড মিলারের সঙ্গে গড়েন ৩৮ বলে ৫৫ রানের জুটি। আকিল হোসেনকে ফিরতি ক্যাচ দিয়ে বিদায় নেন মিলার (১৭ বলে ১৭)। এরপর ক্লসেন ও ইয়ানসেনের ৬২ বলে ১০৩ রানের দুর্দান্ত জুটি জয়ের কাছাকাছি নিয়ে যায় দক্ষিণ আফ্রিকাকে। ঝড় তুলে ক্লসেন ফিফটি পূর্ণ করেন ৩০ বলে। পরের পঞ্চাশে যেতে তার লাগে কেবল ২৪ বল। তার ৫৪ বলে সেঞ্চুরি দক্ষিণ আফ্রিকার হয়ে চতুর্থ দ্রুততম।

জয় থেকে ১৬ রান দূরে থাকতে আউট হয়ে যান ইয়ানসেন। ওয়েইন পার্নেলকে নিয়ে বাকিটা অনায়াসে সারেন ক্লসেন। সিরিজের প্রথম ওয়ানডে পরিত্যক্ত হয়েছিল বৃষ্টির কারণে। দ্বিতীয় ম্যাচ জিতে এগিয়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এবার দক্ষিণ আফ্রিকার জয়ে তিন ম্যাচের সিরিজ শেষ হলো ১-১ সমতায়।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ২৬০ (কিং ৭২, মেয়ার্স ১৪, ব্রুকস ১৮, হোপ ১৬, পুরান ৩৯, পাওয়েল ২, হোল্ডার ৩৬, কারাইয়াহ ৬, আকিল ১৪, স্মিথ ১৭, জোসেফ ১*; এনগিডি ৬-০-৪৫-১, পার্নেল ৫.২-১-৩০-১, ইয়ানসেন ৯-০-৪৬-২, ফোরটান ৮-০-৪৬-২, কোয়েটজি ১০-০-৫৩-২, মারক্রাম ১০-০-৩০-১)

দক্ষিণ আফ্রিকা: ২৯.৩ ওভারে ২৬৪ (রিকেলটন ৩, জরজি ২১, ফন ডাসেন ১৪, মারক্রাম ২৫, ক্লসেন ১১৯*, মিলার ১৭, ইয়ানসেন ৪৩, পার্নেল ৪*; জোসেফ ৮-০-৫০-৩, হোল্ডার ৭-১-৬৬-০, মেয়ার্স ২-০-১২-১, আকিল ৭-০-৪৯-২, কারাইয়াহ ৩.৩-০-৪৯-০)

ফল: দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটে জয়ী

সিরিজ: তিন ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর