২৬ নভেম্বর, ২০২০ ১১:২২

খুলনায় তিলোত্তমা নগরী এখন চ্যালেঞ্জে!

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় তিলোত্তমা নগরী এখন চ্যালেঞ্জে!

ধুলা-আবর্জনার পরিবেশ, সড়কে অবৈধ যানবাহন, শব্দদূষণ, ফুটপাথ দখল ও অপরিকল্পিত উন্নয়ন ভোগান্তিতে খুলনাকে তিলোত্তমা হিসেবে গড়ে তোলা এখন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

জনপ্রতিনিধিরা বলছেন, এ ক্ষেত্রে আগে মানসিকতায় পরিবর্তন আনতে হবে নগরবাসীর। আর উন্নয়নের ক্ষেত্রে পরিকল্পিত ও সমন্বিত উদ্যোগ গ্রহণের কথা বলছেন নাগরিক সংগঠনের নেতারা।

জানা যায়, সর্বশেষ সিটি করপোরেশন নির্বাচনে খুলনাকে তিলোত্তমা নগরী গড়ে তোলার কথা বলেন সিটি মেয়র তালুকদার আবদুল খালেক। তিনি নগরীকে বাসযোগ্য করে গড়ে তুলতে হলে নগরবাসীর সহযোগিতা কামনা করেন। কিন্তু অপরিকল্পিতভাবে বাড়ি নির্মাণ, সড়ক-ফুটপাথ দখল, ড্রেনের মধ্যে ময়লা-আবর্জনা ফেলে পানিপ্রবাহ বন্ধসহ নানা প্রতিবন্ধকতা রয়েছে।

বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব শেখ আশরাফ-উজ্জামান বলেন, ‘অনেক ক্ষেত্রেই নগরবাসীর সদিচ্ছার অভাব রয়েছে। তবে পরিকল্পিত-ধারাবাহিক উন্নয়নে প্রশাসনের ভূমিকাও অনেক। সমন্বিত উদ্যোগ গ্রহণ ও আইনের প্রয়োগ করা হলে নগরবাসী তা মানতে বাধ্য হবে।’

এদিকে গতকাল নগর ভবনে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের মতবিনিময় সভায় সিটি মেয়র বলেন, ‘খুলনাকে তিলোত্তমা গড়ে তুলতে মানসিকতায় পরিবর্তন আনতে হবে। এখনো অনেকে অপরিকল্পিত বাড়ি তৈরি করছেন। ময়লা ফেলার নির্দিষ্ট স্থান থাকলেও অনেকে ড্রেনে ফেলছেন। এতে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে।’ এ সময় ভবিষ্যৎ প্রজন্মকে বাসযোগ্য, পরিকল্পিত ও পরিচ্ছন্ন নগরী উপহার দিতে যে কোনো কঠিন পদক্ষেপ নিতে পিছপা না হওয়ার ঘোষণা দেন তিনি।

মেয়র আরও বলেন, যার যার দায়িত্বটুকু সঠিকভাবে পালন করলে পরিকল্পিত নগর গড়া সম্ভব। দায়িত্বহীনতার পরিচয় দিলে নগর উন্নয়ন সম্ভব নয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর