১ ডিসেম্বর, ২০২০ ০৮:৩৫

শব্দ দূষণমুক্ত ‘নীরব এলাকা’

কাজী শাহেদ, রাজশাহী

শব্দ দূষণমুক্ত ‘নীরব এলাকা’

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) এলাকায় শব্দ দূষণমুক্ত ‘নীরব এলাকা’ গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প’ এর আওতায় রাজশাহী সিটি করপোরেশন এবং পরিবেশ অধিদফতর যৌথভাবে এ কার্যক্রম বাস্তবায়ন করবে। ইতিমধ্যে এই প্রকল্পটি বাস্তবায়নে প্রাথমিক তৎপরতাসহ সভা করেছে সিটি করপোরেশন।

সভায় জানানো হয়, মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন রাজশাহী মহানগরীকে একটি পরিচ্ছন্ন, উন্নত, পরিবেশসম্মত, আধুনিক ও বাসযোগ্য মহানগরী হিসেবে গড়তে কাজ করে যাচ্ছেন। ইতিমধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতায় রাজশাহীর সুনাম দেশজুড়ে। বাতাসে ক্ষতিকারক ধূলিকণা কমানোয় বিশ্বের সেরা শহর রাজশাহী।

সভায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালকে কেন্দ্র করে ঘোষপাড়া মোড় থেকে লক্ষ্মীপুর, লক্ষ্মীপুর মোড় থেকে সিঅ্যান্ডবি মোড়, লক্ষ্মীপুর মোড় থেকে ঐতিহ্য চত্বর হয়ে রাজিব চত্বর ঘুরে ঘোষপাড়া মোড় পর্যন্ত এলাকাকে শব্দ দূষণমুক্ত ‘নীরব এলাকা’ হিসেবে প্রাথমিকভাবে চিহ্নিত করা হয়েছে। কার্যক্রমটি বাস্তবায়নে ওই এলাকায় ‘নীরব এলাকা’, হর্ন বাজানো নিষেধ’ সতর্কীকরণ বিজ্ঞপ্তি সাইনবোর্ড স্থাপন, জনসচেতনতা সৃষ্টি এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। আগামীতে আরেকটি সভা আহ্বান করে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। কার্যক্রমটি বাস্তবায়িত হলে শিশু, বয়স্ক ও গর্ভবতী নারী এবং অসুস্থরা শব্দদূষণের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পাবেন। রাজশাহী সিটি করপোরেশনের মেয়র খায়রুজ্জামান লিটন জানান, আপাতত কয়েকটি এলাকাকে চিহ্নিত করে ‘নীরব এলাকা’ ঘোষণা করা হবে। এসব এলাকায় যানবাহন নিয়ন্ত্রণ, শব্দদূষণ রোধে সব ধরনের উদ্যোগ নেওয়া হবে। প্রথমে অনেকের হয়তো এটি মানতে সমস্যা হবে। এজন্য প্রচার-প্রচারণা চালানো হবে। সবাই যাতে নীরব এলাকা গড়তে সহায়তা করেন, সেজন্য জনসচেতনতা বাড়ানো হবে।

উল্লেখ্য, শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ অনুসারে হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস-আদালত বা একই জাতীয় অন্য কোনো প্রতিষ্ঠান এবং তার চারদিকে ১০০ মিটার পর্যন্ত বিস্তৃত এলাকা নীরব এলাকা হিসেবে চিহ্নিত।

মুজিববর্ষ উদযাপন উপলক্ষে পরিবেশ অধিদফতর শব্দ দূষণমুক্ত দেশ গড়ার প্রত্যয়ে প্রত্যেক বিভাগীয় শহরে এক বা একাধিক এলাকা/স্থানকে নীরব এলাকা ঘোষণার মাধ্যমে শব্দদূষণ রোধের উদ্যোগ নিয়েছে। ওই প্রকল্পের আওতায় রাজশাহীতে ‘নীরব এলাকা’ চিহ্নিত কার্যক্রম বাস্তবায়ন হতে যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর