১১ মে, ২০২২ ১৭:২৮

ঈদ-যাতায়াত ব্যবস্থাপনার উন্নয়নে নাগরিক পর্যবেক্ষণ কমিটি

নিজস্ব প্রতিবেদক


ঈদ-যাতায়াত ব্যবস্থাপনার উন্নয়নে নাগরিক পর্যবেক্ষণ কমিটি

ফাইল ছবি

প্রতি বছর দুই ঈদে নিরাপদ ও স্বস্তিদায়ক যাতায়াত নিশ্চিতকরণের লক্ষ্যে সংশ্লিষ্ট বিশেষজ্ঞসহ বিভিন্ন শ্রেণি ও পেশার প্রতিনিধিদের সমন্বয়ে একটি নাগরিক পর্যবেক্ষণ কমিটি গঠন করা হয়েছে। ২১ সদস্যের কমিটির আহ্বায়ক করা হয়েছে কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সহসভাপতি এস এম নাজের হোসাইনকে। সদস্য সচিব ও প্রধান সমন্বয়ক মনোনীত হয়েছেন যথাক্রমে উন্নয়ন ধারা ট্রাস্টের সদস্য সচিব আমিনুর রসুল বাবুল এবং নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক আশীষ কুমার দে। আজ বুধবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, নাগরিক পর্যবেক্ষণ কমিটি সদ্য উদযাপিত ঈদুল ফিতরসহ নিকটঅতীতের কয়েকটি ঈদ যাতায়াত ব্যবস্থাপনার ত্রুটি-বিচ্যুতি, দুর্বলতা, অনিয়ম, যাত্রীদুর্ভোগ এবং সরকারের গৃহিত পদক্ষেপগুলো নিবীড়ভাবে পর্যালোচনা করে সম্ভাব্য দ্রুত সময়ের মধ্যে একটি প্রতিবেদন প্রকাশ করবে। একইসঙ্গে কমিটি আসন্ন ঈদুল আজহাসহ প্রতি বছর দুই ঈদে সড়ক, নৌ ও রেলপথে ঘরমুখি মানুষের যাতায়াত অধিকতর নিরাপদ ও স্বস্তিদায়ক করতে কিছু সুপারিশ উত্থাপন করবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

নাগরিক পর্যবেক্ষণ কমিটির অন্য সদস্যদের মধ্যে আছেন নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেন, নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সভাপতি হাজী মোহাম্মদ শহীদ মিয়া, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সোহেল হায়দার চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ, নৌপ্রকৌশলী মো. আবদুল হামিদ, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র, যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক সামসুদ্দীন চৌধুরী, সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুল মাজেদ, গণপরিবহনবিষয়ক সাংবাদিক রাজন ভট্টাচার্য, আলোকিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি বাপ্পিদেব বর্মণ, প্রভারটি ইমুলিনেশন এ্যাসিস্ট্যান্স সেন্টার ফর এভরিহোয়্যারের (পিস) নির্বাহী পরিচালক ইফমা হুসেইন, দ্বীপ উন্নয়ন সংস্থার আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা রফিকুল আলম, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নাগরিক অধিকার ফোরামের যুগ্ম সম্পাদক মোস্তফা কামাল আকন্দ এবং পুরানা ঢাকা নাগরিক উদ্যোগের সভাপতি মো. নাজিম উদ্দিন। এছাড়া কমিটিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দু’জন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক এবং নাগরিক সমাজের একজন প্রতিনিধিকে খুব শিগগির অন্তর্ভুক্ত করা হবে। 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি, উন্নয়ন ধারা ট্রাস্ট, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন, যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ, গ্রিন ক্লাব অব বাংলাদেশ (জিসিবি) ও আলোকিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনসহ ১৫টি বেসরকারি সংগঠনের উদ্যোগে এই নাগরিক পর্যবেক্ষণ কমিটি গঠন করা হয়েছে। অন্য সংগঠনগুলোর মধ্যে রয়েছে- কমিটি টু প্রোটেক্ট রিভার এ্যান্ড কোস্ট (সিপিআরসি), মিডিয়া ফোরাম ফর হিউম্যান রাইট্স এ্যান্ড এনভায়রণমেন্টাল ডেভেলপমেন্ট (মেড), নিরাপদ নৌপথ বাস্তবায়ন আন্দোলন, পিস, জনলোক ও  বাংলাদেশ হকার্স ইউনিয়ন। কমিটি সম্ভাব্য দ্রুত সময়ের মধ্যে আনুষ্ঠানিকভাবে সুপারিশসহ প্রতিবেদন প্রকাশ করবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। 

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর