শিরোনাম
রবিবার, ২২ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

যানজট নিরসনে অভিনব কৌশল উদ্ভাবন

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

একটি চারমুখী ব্যস্ত সড়ক। চারদিক থেকেই যাতায়াত করছে যানবাহন। এমন সড়ককে যানজটমুক্ত রাখতে চারমুখী একটি ফ্লাইওভার ও একটি আন্ডারপাস রোড। একটি ফ্লাইওভার অথবা আন্ডারপাস ব্যবহার করে যে কোনো যানবাহন অনায়াসে গন্তব্যে পৌঁছতে পারবে। যাত্রী পারাপারের জন্য রাখা হয়েছে ফুটওভারব্রিজ। আলোর প্রয়োজনে আছে ‘অটোমেটিক অন-অফ সেন্সর সিস্টেম’। প্রয়োজন হলেই স্বয়ংক্রিয়ভাবে জ্বলবে বাতি। সড়ককে ট্রাফিক সিগন্যাল ছাড়াই যানজট মুক্ত রাখতে এই উদ্ভাবনটি করেছেন ন্যাশনাল পলিটেকনিক কলেজের তিন শিক্ষার্থী। তারা হলেন ৬ষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থী ইমরান নেওয়াজ, ইকবাল হোসন ও ৮ম সেমিস্টারের আবদুল আজিজ।

তারা বলেন, সড়কের ধারণ ক্ষমতার চেয়ে যানবাহন বেশি। এগুলোকে সিস্টেমের মাধ্যমে ট্রাফিক সিগন্যাল ছাড়াই নিয়ন্ত্রণ করার একটি প্রক্রিয়া উদ্ভাবন করেছি।

অন্য একটি উদ্ভাবনের নাম ‘মাল্টিপল ফার্নিচার’। ছোট্ট অবয়বে একটির মধ্যে সাতটি অতিপ্রয়োজনীয় আসবাবপত্র। আছে খাট, সোফা সেট, টি টেবিল, ড্রেসিং টেবিল, টুল, ওয়্যারড্রব ও সাইট ড্রয়ার। উদ্ভাবন করেছেন বাংলাদেশ-সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটের সিভিল উড টেকনোলজি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী খোরশেদ আলম, সাজেদুর রহমান ও অভিজিৎ বড়ুয়া। তারা বলেন, ছোট পরিসরে একটি ফার্নিচারকে অনেকভাবে ব্যবহারের উপযোগী একটি উদ্ভাবন। একটির মধ্যে সাতটি আসবাব। যখন যেটি প্রয়োজন সেটি ব্যবহারের সুযোগ আছে। একসঙ্গে সাতটির উদ্ভাবন এটিই প্রথম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর