Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০

গুরুত্বপূর্ণ অবদানের জন্য পদক পাচ্ছেন ৪০ জন

কোস্টগার্ডের প্রতিষ্ঠা বার্ষিকী আজ

আলী আজম

গুরুত্বপূর্ণ অবদানের জন্য পদক পাচ্ছেন ৪০ জন

বাংলাদেশ কোস্ট গার্ডের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। এ উপলক্ষে রাজধানীর আগারগাঁও কোস্ট গার্ড সদর দফতরে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে ষষ্ঠ বারের মতো এবরি গুরুত্বপূর্ণ অবদানের জন্য ৪০ জনকে বর্তমান সরকার প্রবর্তিত কোস্ট গার্ড পদক, প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক, কোস্ট গার্ড (সেবা) পদক ও প্রেসিডেন্ট কোস্ট গার্ড (সেবা) পদক দেওয়া হবে। এর মধ্যে ২২ কর্মকর্তা, ১৬ নাবিক ও দুজন অসামরিক কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান পদক বিতরণ করবেন। সংশ্লিষ্ট সূত্র মতে, পদকের জন্য মনোনীতরা হলেন— কোস্ট গার্ড পদক : ক্যাপ্টেন মোহাম্মদ আলী চৌধুরী, ক্যাপ্টেন এম মোসায়েদ হোসেন, কমান্ডার মোস্তফা কামাল রশীদ, লে. কমান্ডার এম ওমর ফারুক, লে. কমান্ডার আবদুল্লাহ আল মারুফ, লে. কমান্ডার এম ফরিদুজ্জামান খান, লে. এম সেলিম বিশ্বাস, এম বাদল শিকদার, এম জাহাঙ্গীর আলম ও এম মজিবর রহমান।

প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক : কমান্ডার এম জামাল উদ্দিন চৌধুরী, লে. কমান্ডার জুলহাস ফয়সাল, লে. কমান্ডার তাসকীন রেজা, লে. কমান্ডার সৈয়দ সাজ্জাদুর রহমান, এন ইউ এম খালিদ, এম মোক্তার  হোসেন, এম সাইফুল আবছার, এম তছলিম উদ্দিন, এম মশিউর রহমান ও এম মানিকুজ্জামান।

কোস্ট গার্ড (সেবা) পদক : ক্যাপ্টেন আখতার হাবীব, ক্যাপ্টেন এ কে এম শেরাফুল্লাহ, ক্যাপ্টেন এম মামুনুর রশীদ, কমান্ডার এম কামরুল হাছান, লে. কমান্ডার খোইরোম লেইশেম, লে. কমান্ডার এম ইমরান হোসেন খান, এম এ কে আজাদ, এম এ মান্নান, মো. মোরশেদুল হক এবং এস এম রওশন আলম।

প্রেসিডেন্ট কোস্ট গার্ড (সেবা) পদক : কমান্ডার এম ফজলুল কাদের, লে. কমান্ডার মোহাম্মদ আলী, লে. কমান্ডার এ আর আল-আমিন, লে. কমান্ডার এম খলিলুর রহমান, এম মনোয়ার হোসেন, ভোলানাথ চন্দ, কনক বড়ুয়া, রফিক উদ্দিন, বিধান দেব এবং ইমতিয়াখ মাহমুদ।

কোস্ট গার্ড সদর দফতরের সহকারী পরিচালক (গোয়েন্দা) লে. কমান্ডার আবদুল্লাহ আল মারুফ বলেন, ২০১৭ সালে কোস্ট গার্ড ২ হাজার ১৮৫ কোটি টাকারও অধিক মূল্যের অবৈধ পণ্য সামগ্রী জব্দ করতে সক্ষম হয়েছে। এর মধ্যে শুধু মৎস্য সম্পদ সংরক্ষণে অর্জিত সাফল্যের পরিমাণ ১ হাজার ৯৭৮ কোটি ৩৫ লাখ টাকারও বেশি। কোস্ট গার্ড স্বল্পতম সময়ের মধ্যে উল্লেখযোগ্য সক্ষমতা এবং দেশ ও উপকূলীয় জনগণের আস্থা অর্জনে সক্ষম হয়েছে। প্রসঙ্গত, ৭১০ কি.মি. দীর্ঘ সমুদ্র উপকূলীয় এলাকায় জীবন ও সম্পদ রক্ষাসহ আইনশৃঙ্খলা রক্ষায় ‘গার্ডিয়ান এট সি’ এই মন্ত্রে দীক্ষিত হয়ে ১৯৯৫ সালে কোস্ট গার্ডের যাত্রা শুরু হয়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর