সোমবার, ২৭ মে, ২০১৯ ০০:০০ টা

দ্বিগুণ হলো সচিবদের ‘বক্তা সম্মানী’

নিজস্ব প্রতিবেদক

উপসচিব থেকে সচিব পর্যন্ত সরকারি কর্মচারীদের ‘বক্তা সম্মানী’ দ্বিগুণ করা হয়েছে। অর্থ মন্ত্রণালয় গত বুধবার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে। নতুন প্রজ্ঞাপন অনুযায়ী এখন যুগ্ম সচিব থেকে সচিব পর্যায়ের কর্মকর্তাদের ২ হাজার ৫০০ টাকা আর উপসচিব থেকে তার নিম্ন পর্যায়ের কর্মকর্তারা পাবেন ২ হাজার টাকা।

এত দিন যুগ্ম সচিব থেকে তার ওপরের পর্যায়ের কর্মকর্তারা কোনো মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর ও পরিদফতরে কোনো বিষয়ে এক ঘণ্টার প্রশিক্ষণ ও বক্তব্য দিয়ে ১ হাজার           ২০০ টাকা সম্মানী পেতেন। আর উপসচিব থেকে তার নিম্ন পর্যায়ের কর্মকর্তারা পেতেন ১ হাজার টাকা। ভাতা বেড়েছে প্রশিক্ষণার্থীদেরও। গ্রেড ৯ থেকে তার ওপরের পর্যায়ের কর্মচারীদের প্রতি দিনের জন্য প্রশিক্ষণ ভাতা ৫০০ থেকে বাড়িয়ে ৬০০ টাকা করা হয়েছে। গ্রেড ১০ থেকে তার নিচের পর্যায়ের কর্মচারীদের প্রতি দিনের ভাতা ৪০০ থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে। এ ছাড়া কোর্স পরিচালকের সম্মানী ১ হাজার থেকে বাড়িয়ে ১ হাজার ৫০০, কোর্স সমন্বয়কের সম্মানী ৮০০ থেকে বাড়িয়ে ১ হাজার ২০০ টাকা এবং সাপোর্ট স্টাফদের সম্মানী (প্রতি কোর্সে সর্বোচ্চ তিনজন) ৩০০ থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর, পরিদফতর এবং দফতর নিজ নিজ কার্যালয়ের কর্মচারীদের বিষয়ভিত্তিক অভ্যন্তরীণ প্রশিক্ষণের জন্য এ প্রজ্ঞাপন প্রযোজ্য হবে। কোনো সদর দফতর মাঠপর্যায়ের কর্মচারীদের জন্য প্রশিক্ষণের আয়োজন করলে অথবা প্রকল্পের আওতায় প্রশিক্ষণের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে না। এ ছাড়া প্রশিক্ষণ দিনব্যাপী না হলে দুপুরের খাবার বাবদ কোনো অর্থ খরচ করা যাবে না।

সর্বশেষ খবর