বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০১৯ ০০:০০ টা

২৩ সহস্রাধিক নারীকে স্বাবলম্বী করতে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

তৃণমূল পর্যায় থেকে নারীদের স্বাবলম্বী করে তুলতে ইনকাম জেনারেটিং প্রোগ্রামের আওতায় জেলা ও উপজেলা পর্যায়ের ২৩ সহস্রাধিক নারীকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলে সংসদীয় কমিটিকে জানিয়েছেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। কমিটি সরকারি ‘তথ্য আপা’ প্রকল্পের উঠান বৈঠকে এমপি, উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের অংশগ্রহণের সুযোগ সৃষ্টির জন্য সব প্রকল্প পরিচালক ও মাঠ প্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের সুপারিশ করা হয়।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫ম বৈঠকে এই তথ্য উপস্থাপন করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি বেগম মেহের আফরোজ। কমিটির সদস্য মো. শাহজাহান মিয়া, ফজিলাতুন নেছা, মো. আবদুল আজিজ, শবনম জাহান, লুৎফুন নেসা খান এবং রাশিদা বেগম বৈঠকে অংশ নেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, ইনকাম জেনারেটিং প্রোগ্রামের আওতায় ৪২৬টি উপজেলায় ২১ হাজার ৩০০ জন নারীকে দুটি বিষয়ে,

জেলা পর্যায়ে প্রতি বিষয়ে ৩০ জন করে ৬৪টি জেলায় ১৯২০ জন নারীকে কম্পিউটার সার্ভিসিং অ্যান্ড রিপেয়ারিং ও মোবাইল সার্ভিসিং অ্যান্ড রিপেয়ারিং বিষয়ে প্রশিক্ষণ এবং বিভাগীয় পর্যায়ে প্রতি ট্রেডে ৩০ জন করে ৮টি বিভাগে ২৪০ জন নারীকে  মোটর ড্রাইভিং ট্রেডে প্রশিক্ষণ দেওয়ার কার্যক্রম চলমান রয়েছে। এর আগে বৈঠকে কমিটিকে জানানো হয়, উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা ও প্রোগ্রাম অফিসার পদে কর্মরত কর্মকর্তাদের জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১০ম গ্রেড হতে ৯ম গ্রেডে মানোন্নীত করে পদায়নের প্রজ্ঞাপন জারি হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর