শনিবার, ২৪ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

অভিযান আছে, তবুও থামছে না দূষণ

পরিবেশ সুরক্ষা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

অভিযান আছে, তবুও থামছে না দূষণ

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরে গত বছরের জুন মাস থেকে চলতি বছরের জুলাই পর্যন্ত সার্বিকভাবে পরিবেশ দূষণের অভিযোগে ১২৫টি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে। অভিযান গুলোতে ৬৫টি শিল্পপ্রতিষ্ঠানের ওপর ৮৮ লাখ ৭৭ হাজার ৪১৯ টাকা ক্ষতিপূরণ ধার্য করে। তাছাড়া বকেয়া ও মাসিক ক্ষতিপূরণসহ মোট আদায় করা হয় ৮৩ লাখ ৫৯ হাজার ২৫৯ টাকা। পক্ষান্তরে, গত অর্থবছরে পরিবেশ দূষণসংক্রান্ত ৬৯টি অভিযোগ  আসে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম নগর কার্যালয়ে। এর মধ্যে তদন্ত করে ৫৮টি অভিযোগ সুরাহা করা হয়।  অভিযোগ আছে, নিয়মিত অভিযান পরিচালনা করা হলেও থামছে না দূষণ। ব্যবহার হচ্ছে নিষিদ্ধ পলিথিন, যত্রতত্র ফেলা হচ্ছে বর্জ্য, শিল্পপ্রতিষ্ঠান, গৃহস্থালি বর্জ্য এবং কারখানার তরল বর্জ্য দূষণ করছে খাল ও পুকুর। ফলে নষ্ট হচ্ছে স্বাস্থ্যসম্মত পরিবেশ।    

পরিবেশ  অধিদফতর  চট্টগ্রাম  মহানগরের পরিচালক মোহাম্মদ আজাদুর রহমান মল্লিক বলেন, ‘পরিবেশ সুরক্ষায় নিয়মিত অভিযান, জরিমানা আদায়, মামলা এবং অভিযোগ নিষ্পত্তি করা হচ্ছে। তবে এ কথা সত্য যে, এত কিছুর পরও নানাভাবে পরিবেশ দূষণ করা হচ্ছে। এ ব্যাপারে আমাদের সবাইকেই সচেতন এবং সজাগ থাকতে হবে।’

প্রসঙ্গত, ২০০৯-২০১০ অর্থবছরে সরকারের নিজস্ব সম্পদ থেকে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড গঠন করা হয়। এ ট্রাস্টের তহবিলে সরকার ২ হাজার ৯০০ কোটি টাকা বরাদ্দ দেয়। যা পরিবেশ সুরক্ষার কার্যক্রম ত্বরান্বিত করার ক্ষেত্রে একটি যুগান্তকারী পদক্ষেপ বলে মনে করছেন সবাই। তাছাড়া প্রধানমন্ত্রীর দশটি অগ্রাধিকার প্রকল্পের মধ্যে পরিবেশ সুরক্ষার বিষয়টি অন্যতম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর