শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ৭ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৭ নভেম্বর, ২০১৯ ০১:২৫

জাতীয় ঐক্যফ্রন্টের প্রতিবাদ কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

হাতের আঙ্গুলে লাল কালি লাগিয়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবরার ফাহাদের হত্যার প্রতিবাদে ‘রক্তের অক্ষরে শপথের স্বাক্ষর’ কর্মসূচির শুরু করেছেন। জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব হাতের আঙ্গুলে লাল কালি লাগিয়ে স্বাক্ষর দিয়ে এই কর্মসূচির সূচনা করেন। এ সময় তিনি জানান, ড. কামাল হোসেন অসুস্থ থাকার কারণে মতিঝিলে নিজের চেম্বারে বসে এই কর্মসূচিতে নিজে স্বাক্ষর করেছেন। পরে গণফোরামের নির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাইয়িদ, সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়াও বড় একটি পলিথিনের সিটে স্বাক্ষর করেন। আ স ম আবদুর রব স্বাক্ষর অনুষ্ঠানের সূচনা করে বলেন, এই সরকার শুধু আবরারকে খুন করেনি। জনগণের অধিকার খুন করেছে।

 গণতন্ত্র হরণ করেছে, মুক্তিযুদ্ধের চেতনাকে খুন করেছে। তাই শুধু আবরার হত্যার সুষ্ঠু বিচারের দাবি নয়, এই সরকারের বিদায়ের জন্য রক্ত দিয়ে স্বাক্ষর করে শপথ করছি। বৃহত্তর জাতীয় ঐক্য গঠন করে এই সরকারের বিদায় করব।

তিনি বলেন, সারা দেশের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়-মাদ্রাসাসহ জেলা-উপজেলার সব স্তরের মানুষের কাছ থেকে এই স্বাক্ষর সংগ্রহ করে আমরা ঢাকার সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় লাখ লাখ মানুষের স্বাক্ষর সংবলিত প্রতিবাদ সংসদে জমা দেব। প্রত্যেকটা দূতাবাস ও আন্তর্জাতিক সংস্থার অফিসেও এই স্বাক্ষরের কপি আমরা জমা দেব। সরকারের উদ্দেশে রব বলেন, কত রক্ত চাই আপনাদের? রক্তের বন্যায় ভেসে যাবে সব অন্যায়। যত রক্ত চান রক্ত দেব কিন্তু জনগণের অধিকার ফিরিয়ে দিতে হবে। সরকারি দল থেকে বলা হচ্ছে- আবরার হত্যার বিচারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাহলে আমরা আন্দোলন করছি কেন? জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষকের ওপর যেভাবে অত্যাচার-নির্যাতন করা হয়েছে, বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে তার নিন্দা জানানোর ভাষা নেই। রাজশাহী পলিটেকনিক কলেজের অধ্যক্ষকে ছাত্রলীগের গু ারা পুকুরে ফেলে দিয়েছে। ছাত্রলীগের এসব গু ামি বন্ধ করতে হবে। গু ামি দিয়ে এই সরকার টিকে থাকতে পারবে না।

স্বাক্ষর কর্মসূচিতে গণফোরামের আমসা আমিন, মহসিন রশিদ, বিকল্পধারার অধ্যাপক নুরুল আমিন ব্যাপারী, শাহ আহমেদ বাদলসহ ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


আপনার মন্তব্য