শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৭ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৭ নভেম্বর, ২০১৯ ০১:৫০

রিকশা ওঠানোর আগে করতে হবে বিকল্প কর্মসংস্থান

গোলটেবিল বৈঠকে বক্তারা

নিজস্ব প্রতিবেদক

রিকশা ওঠানোর আগে করতে হবে বিকল্প কর্মসংস্থান

সারা দেশে অবৈধভাবে ব্যাটারিচালিত রিকশা চলছে। রিকশার কারণে যানজট এবং দুর্ঘটনা ঘটছে। এগুলো বন্ধ করতে প্রশাসনকে এগিয়ে আসতে হবে। তবে রিকশা উঠিয়ে দেওয়ার আগে রিকশাচালকদের জন্য বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে এক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস ‘ঢাকা মহানগরীর গণপরিবহন ও রিকশা : বাস্তবতা, সমস্যা ও করণীয়’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে। 

বিলস চেয়ারম্যান মো. হাবিবুর রহমান সিরাজের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্সের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আদিল মোহাম্মদ খান, জগন্নাথ  বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. রেজাউল করিম, কাউন্সিলর বি এম সিরাজুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন,  রিকশার বিষয়ে সিটি করপোরেশনকে স্বল্প এবং দীর্ঘময়াদি পরিকল্পনা করতে হবে। বিশেষ করে দ্রুত এবং স্বল্পগতির যানবাহন নিয়ন্ত্রণ ও যন্ত্রচালিত যানবাহনের বিষয়ে পরিকল্পনা করতে হবে।

সমস্যা সমাধানে সিটি করপোরেশনের পাশাপাশি রাজনৈতিক দলগুলোকেও এগিয়ে আসতে হবে।

বৈঠকে ‘ঢাকা মহানগরীর গণপরিবহন ও রিকশা : বাস্তবতা, সমস্যা ও করণীয়’ বিষয়ে ধারণাপত্র উপস্থাপন করেন বিলসের প্রোগ্রাম কনসালটেন্ট খন্দকার আ. সালাম। এ ছাড়া বিলস সহযোগী জাতীয় ফেডারেশনের নেতা, আইএলও প্রতিনিধি, রিকশা-ভ্যান মালিক সমিতির প্রতিনিধি এবং রিকশাভ্যান শ্রমিক প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর