শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৩ জানুয়ারি, ২০২০ ০২:০৬

পুঁজিবাজারে আসতে চায় ৯ বীমা কোম্পানি

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে আসতে চায় ৯ বীমা কোম্পানি

পুঁজিবাজারে আসতে ৯ বীমা কোম্পানি সম্প্রতি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কাছে আবেদন করেছে। আইডিআরএ চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী এ তথ্য জানিয়ে বলেছেন, অর্থমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা পুঁজিবাজারে আসার জন্য তালিকাভুক্ত বীমা কোম্পানিগুলোকে বলেছি। এরপর ৯টি বীমা  কোম্পানি আবেদন করেছে। তবে আরও ১৮ কোম্পানি এখনো আবেদন করেনি। বীমামেলা উপলক্ষে গতকাল রাজধানীর মতিঝিলে আইডিআরএ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি কথা বলছিলেন। শফিকুর রহমান বলেন, ৯ কোম্পানির আবেদনগুলো আমরা যাচাই-বাছাই করছি।

যারা এখনো আবেদন করেনি চলতি মাসেই আমরা তাদের সঙ্গে বৈঠকে বসব। কেন আবেদন করেনি তা জানতে চাইব। তবে কোন ৯টি বীমা কোম্পাানি পুঁজিবাজারে আসতে আবেদন করেছে তাদের নাম জানাননি চেয়ারম্যান।

আইডিআরএ চেয়ারম্যান জানান, সাধারণ মানুষের মধ্যে বীমার সচেতনতা বাড়াতে এবার খুলনায় মেলার আয়োজন করা হচ্ছে। আগামী ২৪ ও ২৫ জানুয়ারি খুলনা সার্কিট হাউস মাঠে এ মেলা অনুষ্ঠিত হবে। ২৪ জানুয়ারি দুই দিনব্যাপী মেলার উদ্বোধন করবেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। ২৫ জানুয়ারি মেলার সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন খুলনা সিটি মেয়র তালুকদার আবদুল খালেক। এবার মেলায় ৭৮টি বীমা কোম্পানি অংশ নিচ্ছে।

শফিকুর রহমান পাটোয়ারী জানান, ২০১৮ সালে নতুন করে এক কোটি লোক বীমার আওতায় এসেছে। ফলে বর্তমানে প্রায় দুই কোটি লোক বীমার আওতায় রয়েছে। ওই সময় জীবন বীমা ও সাধারণ বীমা কোম্পানিগুলো মোট ছয় হাজার ৬১১ কোটি টাকার বীমা দাবি পরিশোধ করে। ওই বছর বীমা খাতে প্রিমিয়াম আয় বেড়েছে ১১.২৫ শতাংশ। তবে দেশের অর্থনীতির আকার হিসেবে প্রবৃদ্ধির এ হার যথেষ্ট নয় বলে তিনি মনে করেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইডিআরএর সদস্য গোকুল চাঁদ দাস, বোরহানউদ্দিন মোশারফ হোসেন, পপুলার লাইফ ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও বি এম ইউসুফ আলী প্রমুখ।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর