শিরোনাম
প্রকাশ : বুধবার, ১২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১২ ফেব্রুয়ারি, ২০২০ ০১:৫৩

দীর্ঘস্থায়ী সড়ক নির্মাণের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

টেকসই, দীর্ঘস্থায়ী ও আন্তজার্তিক মানের সড়ক ও মহাসড়ক নির্মাণে রাস্তার বেসিক স্ট্রাকচার টেকসই করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে আগামীতে সড়ক উন্নয়নে আইডি নম্বর ব্যবহার করাসহ নতুন আইডি নম্বর প্রদানে যাচাই-বাছাইয়ের সুপারিশ করা হয়। রাস্তা নির্মাণে ঠিকাদারদের মান নিয়ন্ত্রণের জন্য সংশ্লিষ্টদের  প্রশিক্ষণ প্রদান এবং উপজেলা পর্যায়ে প্রকৌশলীদের গাড়ি   দেওয়ার সুপারিশ করা হয়। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি বৈঠকে এসব সুপারিশ করা হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, মো. মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, রেবেকা মমিন, রাজী মোহাম্মদ ফখরুল, মো. শাহে আলম, মো. ছানোয়ার হোসেন এবং আবদুস সালাম মুর্শেদী বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম সাংবাদিকেদের বলেন, আমরা পাকা সড়ক নির্মাণে টেকসই ও দীর্ঘস্থায়ী ভিত্তি গড়তে তাগিদ দিয়েছি। আগামীতে যেসব রাস্তার কাজ হাতে নেওয়া হবে সেগুলোকে অবশ্যই আইডি নম্বর (রাস্তার নম্বর) নিশ্চিত করতে হবে। আইডি ব্যতিত  কোনো রাস্তার অনুমোদন দেওয়া হবে না।

কমিটি সূত্রে জানা যায়, বৈঠকে কমিটির সদস্যরা বলেন, ব-দ্বীপ বেষ্টিত দেশ বাংলাদেশ। এর জন্য টেকসই সড়ক নির্মাণের বিকল্প নেই। তাই পাকা সড়ক নির্মাণে বেসিক ফাউন্ডেশনের ওপর গুরুত্ব দিতে হবে। আগামীতে সারা দেশে যে পাকা সড়ক নির্মাণ করা হবে সেগুলোর মান হতে হবে আন্তজার্তিক মানের।

এ ছাড়া সারা দেশের হাট-বাজারগুলো ভেঙে বহুতল ভবন নির্মাণের সুপারিশ করেছে কমিটি। এক্ষেত্রে হাট-বাজার ভেঙে নতুন ভবন নির্মাণের আগে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে কাজ করার সুপারিশ করা হয়।

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর