শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৩ জুলাই, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১২ জুলাই, ২০২০ ২৩:৪০

বকেয়া বেতন দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

সাভার প্রতিনিধি

বকেয়া বেতন দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ
বকেয়া বেতন পরিশোধের দাবিতে গতকাল সাভারে পোশাক কারখানার শ্রমিকদের সড়ক অবরোধ করে বিক্ষোভ -বাংলাদেশ প্রতিদিন

বকেয়া বেতন পরিশোধের দাবিতে সাভারে পোশাক কারখানার শ্রমিকরা গতকাল সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। সাভারের হেমায়েতপুরের শ্যামপুর এলাকায় দীপ্ত অ্যাপারেলস কারখানাটি খোলার কথা ছিল। এ জন্য শ্রমিকরা সকালে কারখানার সামনে এসে জড়ো হলে কর্তৃপক্ষ তাদের ভিতরে ঢুকতে দেয়নি। পরে শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে সড়কের যান চলাচল আটকে দিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেন। পুলিশ ও শ্রমিকরা জানায়, দুই মাসের বেতন এবং অন্যান্য পাওনা পরিশোধ না করেই কারখানা বন্ধ ঘোষণা করেছে দীপ্ত অ্যাপারেলস কর্তৃপক্ষ। এর আগে আন্দোলন দমাতে কারখানা কর্তৃপক্ষ কয়েক ধাপে শ্রমিক-কর্মচারীদের বকেয়া পরিশোধ করা হবে বলে আশ্বাস দেয়। তারা বেতন দেওয়ার তারিখও নির্ধারণ করে নোটিশ দিয়েছিল।

 শ্রমিকরা সকাল সাড়ে ৭টার দিকে হেমায়েতপুর-ভাকুর্তা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। এ সময় যান চলাচল বন্ধ হয়ে যায়।

এ ব্যাপারে জানতে চাইলে ঢাকা শিল্প পুলিশ-১ এর সুপার সানা শামিমুর রহমান বলেন, ‘পুলিশ সদস্যরা ঘটনাস্থলে আছেন। সমস্যা সমাধানের চেষ্টা চলছে। বকেয়া বেতনসহ অন্যান্য নিয়ে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।’

শ্রমিকরা জানান, গত মাসে কয়েক দফায় তাদের বেতন দেওয়ার আশ্বাস দেওয়া হয়। কিন্তু দেই-দিচ্ছি করে বেতন দেওয়া হয়নি। দীর্ঘদিন বেতন না পেয়ে তারা মানবেতর জীবনযাপন করছেন। বাসার মালিক ও দোকানিরা পাওনা টাকার জন্য তাদের চাপ দিচ্ছেন। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে তারা নতুন করে কোনো কাজও খুঁজে নিতে পারছেন না। এ নিয়ে কারখানার মহাবস্থাপক বলেন, করোনায় লকডাউনের কারণে কারখানা বন্ধ থাকায় বর্তমানে চরম অনিশ্চয়তার মধ্যে রয়েছেন, তাই বেতন দিতে পারছেন না।

অন্যদিকে কারখানার ভিতরে ভাঙচুর ও এক কর্মকর্তাকে মারধর করার অভিযোগে আশুলিয়ার কাঠগড়া বাজার এলাকায় লিলি অ্যাপারেলস লিমিটেড কারখানার ৩৫ জন শ্রমিককে আসামি করে আরও অজ্ঞাত ৫০০ জনের বিরুদ্ধে মামলা করেছে কর্তৃপক্ষ। সকালে আশুলিয়া থানায় দায়ের করা মামলায় মোন্নাফ নামে একজনকে আটক করেছে। এ ঘটনায় ওই কারখানায়ও উত্তেজনা বিরাজ করছে। এদিকে যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাটির সামনে পুলিশের জলকামান ও অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর