মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

সিলেটের পাথর কোয়ারি খুলে দেওয়ার দাবিতে আলটিমেটাম

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটের সব পাথর কোয়ারি খুলে দেওয়ার দাবিতে সংশ্লিষ্ট ব্যবসাপ্রতিষ্ঠানে কর্মবিরতি ও পণ্য পরিবহন বন্ধ রাখার আলটিমেটাম দিয়েছেন ব্যবসায়ীরা। পাথর আহরণ, বিক্রি ও বিপণনসহ এই খাতে সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে গঠিত ‘বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদ’ এই কর্মসূচি ঘোষণা করেছে। গতকাল সিলেট জেলা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ কর্মসূচির ঘোষণা করা হয়। এই সময়ের মধ্যে কোয়ারি খুলে না দিলে ১৭ ডিসেম্বর থেকে সিলেট বিভাগজুড়ে অনির্দিষ্টকালের কর্মসূচির হুঁশিয়ারি দেন নেতারা। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক আবদুল জলিল মেম্বার ও সদস্য সচিব মো. নুরুল আমীন। এ সময় তারা বলেন, ‘সিলেটের চারটি কোয়ারি থেকে পাথর আহরণ, বিক্রি ও পরিবহনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ১৫ লাখ মানুষ জড়িত।

 এক বছর ধরে কোয়ারিগুলো স্থবির হয়ে পড়ায় প্রায় ৬ লাখ পাথর শ্রমিক বেকার হয়ে অর্ধাহারে-অনাহারে দিনাতিপাত করছেন। কোয়ারিগুলো থেকে পাথর পরিবহন বন্ধ থাকায় সিলেটের পণ্য পরিবহন খাত ধ্বংসের পথে। ব্যবসায়ীরাও আর্থিক ক্ষতির মুখে রয়েছেন।

তারা জানান, আগামী বুধবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত সিলেটে পাথর সংশ্লিষ্ট সব ব্যবসাপ্রতিষ্ঠানে কর্মবিরতি এবং পণ্য পরিবহন বন্ধ রাখা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিলেট জেলা ট্রাক পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি আবু সরকার, সাধারণ সম্পাদক আমির উদ্দিন, জেলা ট্রাক মালিক গ্রুপের সাধারণ সম্পাদক পুলক কবির চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শাব্বীর আহমদ ফয়েজ, ভোলাগঞ্জ পাথর ব্যবসায়ী সমিতির যুগ্ম সম্পাদক শওকত আলী বাবুল, জাফলং পাথর ব্যবসায়ী সমিতির সাবেক সভাপতি বাবুল আহমদ, সহসভাপতি ইসমাঈল মিয়া, ধোপাগুল পাথর ব্যবসায়ী সমিতির সিনিয়র সহসভাপতি সৈয়দ সালেহ আহমদ শাহনাজ প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর