রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
চসিক উপনির্বাচন

এক কাউন্সিলর পদ নিয়ে ২৫ জনের টানাটানি

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

এক কাউন্সিলর পদ নিয়ে ২৫ জনের টানাটানি

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) কাউন্সিলর পদে উপনির্বাচনে এক পদের জন্য ২৫ জনের টানাটানি শুরু হয়েছে। উপনির্বাচনের তারিখ ঘোষণা শেষে মনোনয়নপত্রও সংগ্রহ করেছেন কাউন্সিলর পদ-প্রার্থীরাও। নগরীর ৪১টি ওয়ার্ডের সিটি নির্বাচনের মধ্যে এটিই হচ্ছে সর্বোচ্চ মনোনয়নপত্র সংগ্রহকারী। এখানে একটি কাউন্সিলর পদের জন্য নির্বাচনে অংশগ্রহণ করতে গতকাল পর্যন্ত ২৫ জন আওয়ামী লীগ, যুবলীগ ও ব্যবসায়ী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এ নিয়ে নগরীতে গুঞ্জনও শুরু হয়েছে। চট্টগ্রাম নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৬ নম্বর চকবাজার ওয়ার্ডের কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টুর মৃত্যুতে শূন্য পদে উপনির্বাচনে ২৫ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এ উপনির্বাচন ইলেকট্রিক ভোটিং  মেশিনের (ইভিএম) মাধ্যমে আগামী ৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। এ পর্যন্ত ২৫ জনের মধ্যে রাজনৈতিক দলের নামের স্থলে আওয়ামী লীগ লেখেন ১৬ জন, একই জায়গায় কোনো নাম না লিখেলেও বিএনপির একজন এবং চারজন স্বতন্ত্র প্রার্থী, আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত থাকলেও ওই জায়গায় কোনো কিছু না লিখে মনোনয়ন সংগ্রহ করেছেন পাঁচজন। মনোনয়নপত্র সংগ্রহকারীদের মধ্যে রয়েছেন প্রয়াত কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টুর স্ত্রী মেহেরুন নেছা কামরুন মিন্টু, আলী আকবর হোসেন চৌধুরী মিন্টু, নাজিম উদ্দিন, সেলিম রহমান, কাজী রাজেশ ইমরান, দেলোয়ার হোসেন ফরহাদ, বিএনপি থেকে এ কে এম সালাউদ্দিন কাউসার লাবু, কায়ছার আহমেদ, আবুল কালাম চৌধুরী, শওকত ওসমান, নূর মোস্তফা টিনু, নোমান চৌধুরী, শাহেদুল আজম শাকিল, মজিবুর রহমান, আজিজুর রহমান, খালেদ জামাল, আবদুর রউফ, কাজল প্রিয়া বড়ুয়া, নুরুল হুদা, ওমর ফারুক, রুবেল ছিদ্দিকী, দেলোয়ার হাছান, জসিম উদ্দিন, জাবেদ ও জামশেদ নেওয়াজ।

মনোনয়নপত্র সংগ্রহকারী আলী আকবর হোসেন চৌধুরী মিন্টু বলেন, ব্যক্তিগত ইমেজ ও পারিবারিক ঐতিহ্য, সামাজিক, রাজনৈতিক অবস্থান ও মানবিক কর্মকা সহ নানা কারণে মনোনয়নপত্র সংগ্রহ করেছি। এলাকার মানুষ যোগ্য প্রার্থী বিবেচনা করে ভোট দেবেন।

চট্টগ্রাম সিনিয়র নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন বলেন, তফসিল ঘোষণার পরপরই নির্বাচনে অংশগ্রহণ করতে মনোনয়ন সংগ্রহ করেছেন ২৫ জন। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৩ সেপ্টেম্বর। বাছাই হবে ১৪ সেপ্টেম্বর। তবে প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৯ সেপ্টেম্বর। তাছাড়া ১৫টি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ হবে। কোনো পক্ষ বা দল নির্বাচনের দিন বিশৃঙ্খলা করলে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। যেকোনো মূল্যে সুষ্ঠু নির্বাচন করতে বদ্ধপরিকর বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত বছরের ১৮ মার্চ পরপর সাতবারের কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টুর মৃত্যুতে শূন্য হয় চকবাজার ওয়ার্ডের কাউন্সিলর পদটি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর