সোমবার, ১৮ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

চট্টগ্রাম যুদ্ধ সমাধিতে ভারতীয় হাইকমিশনের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম যুদ্ধ সমাধিতে ভারতীয় হাইকমিশনের শ্রদ্ধা

চট্টগ্রাম যুদ্ধ সমাধিতে ভারতীয় হাইকমিশন ঢাকার প্রতিনিধিরা এবং চট্টগ্রামে ভারতীয় সহকারী হাইকমিশনার দ্বিতীয় বিশ্বযুদ্ধে কমনওয়েলথ দেশগুলোর হয়ে লড়াই করে মৃত্যুবরণকারী সৈন্যদের প্রতি গতকাল শ্রদ্ধা জানিয়েছেন।-বাংলাদেশ প্রতিদিন

চট্টগ্রাম যুদ্ধ সমাধিতে ভারতীয় হাইকমিশন ঢাকার প্রতিনিধিরা এবং চট্টগ্রামে ভারতীয় সহকারী হাইকমিশনার দ্বিতীয় বিশ্বযুদ্ধে কমনওয়েলথ দেশগুলোর হয়ে লড়াই করে মৃত্যুবরণকারী সৈন্যদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। গতকাল সকালে এ শ্রদ্ধা নিবেদন করা হয়। চট্টগ্রামের গভীর নৌবন্দর আরাকানে অপারেশন পরিচালনার জন্য একটি উৎকৃষ্ট ঘাঁটি এবং একটি উল্লেখযোগ্য হাসপাতাল কেন্দ্র ছিল। মূলত হাসপাতালের কর্মীদের জন্য তৈরি সমাধিস্থলটি বেশ কয়েকটি বিচ্ছিন্ন স্থান থেকে মরদেহ সৎকারের জন্য সম্প্রসারণ করা হয়েছিল। এখানে ৭৫১টি যুদ্ধসমাধি আছে। এর মধ্যে ১৪ জন নাবিক, ৫৪৫ জন সৈনিক এবং ১৯৪ জন বিমানবাহিনীর সদস্য। এ ছাড়া এই যুদ্ধ সমাধিতে চারটি বিশ্বযুদ্ধের নয়, এমন সমাধিও আছে। এখানে যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পূর্ব আফ্রিকা, পশ্চিম আফ্রিকা, বার্মা (মিয়ানমার), নেদারল্যান্ডস, জাপান এবং অবিভক্ত ভারতের সৈন্যদের সমাধি আছে। অবিভক্ত ভারতের ২১৪ জনের সমাধির মধ্যে ১০ জনের বেশি আছেন, যারা বর্তমান বাংলাদেশের অধিবাসী। এসব ব্যক্তি ১৯৩৯ থেকে ১৯৪৫ পর্যন্ত অক্ষশক্তির বিরুদ্ধে যুদ্ধে তাদের জীবন উৎসর্গ করেছিলেন। সমাধিস্থলের প্রবেশদ্বারে চট্টগ্রাম স্মৃতিসৌধ আছে, যা রয়্যাল ইন্ডিয়ান নেভি এবং মার্চেন্ট নেভির ৬ হাজার ৪৬৯ জন নাবিকদের স্মরণ করে। যারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সমুদ্রে নিখোঁজ হয়ে গিয়েছিলেন।

ভারতীয় হাইকমিশন জানিয়েছে, ভারত যখন স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করছে, তখন শ্রদ্ধার সঙ্গে সেসব সাহসী নারী-পুরুষদের স্মরণ করছে, যারা আগামীর জন্য নিজেদের বর্তমানকে বিসর্জন করেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ভারতীয়দের আত্মত্যাগ মিত্র দেশগুলোর বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ভারতীয় সৈন্যরা যুদ্ধের সব ক্ষেত্রে নিজেদের যোগ্যতার স্বাক্ষর রেখেছিল।

সর্বশেষ খবর