রবিবার, ৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

জন্মদিনে আলী যাকেরকে স্মরণ করলেন নাট্যকর্মীরা

সাংস্কৃতিক প্রতিবেদক

জন্মদিনে আলী যাকেরকে স্মরণ করলেন নাট্যকর্মীরা

এ দেশের নাট্যাঙ্গনের প্রবাদপুরুষ আলী যাকের। নাটকের চর্চা, প্রসার ও নাট্য আন্দোলনে শুরু থেকেই রেখেছেন অগ্রণী ভূমিকা। রচনা, অভিনয় ও নির্দেশনা- শিল্পের তিন মাধ্যমেই ঘটিয়েছিলেন নিজের সফল বহিঃপ্রকাশ। এ দেশের নাটকের সব অর্জন ও সফলতার অংশীদার আলী যাকের। স্মৃতির অন্তরালে চলে যাওয়ার পরও নাটকের মাধ্যমে আজও তিনি অমর হয়ে রয়েছেন শিল্পের এই আঙ্গিনায়। সহকর্মী, সুহৃদ ও শুভাকাক্সক্ষীদের হৃদয়ে আলী যাকের এখনো চির ভাস্বর। যার কারণে গতকাল ৭৭তম জন্মদিনে শ্রদ্ধা ও ভালোবাসায় কীর্তিমান এই নাট্যযোদ্ধাকে স্মরণ করলেন সহকর্মীরা। গতকাল আলী যাকেরের ৭৭তম জন্মদিন। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় ৭৭তম জন্মদিনের এই আয়োজন।

চার পর্বের স্মৃতিচারণ, আবৃত্তি ও গান দিয়ে সাজানো ছিল বর্ণাঢ্য এই আয়োজন।

অনুষ্ঠানের শুরুতেই প্রথম পর্বের স্মৃতিচারণে আলী যাকেকের বর্ণিল জীবনের আলোকপাত করে স্মৃতিচারণ করেন নাট্যজন আবুল হায়াত, ফেরদৌসী মজুমদার ও আবদুস সেলিম। এরপর রবীন্দ্রনাথের গান ‘তুমি ডাক দিয়েছো কোন সকালে’ গেয়ে শোনান রেজওয়ানা চৌধুরী বন্যা এবং ‘নির্ঝরের স্বপ্নভঙ্গ’ কবিতাটি আবৃত্তি করেন আহকামউল্লাহ।

দ্বিতীয় পর্বের স্মৃতিচারণে অংশ নেন নাট্যজন আতাউর রহমান, প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের পত্নী আনোয়ারা সৈয়দ হক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। এরপরে রবিঠাকুরের ‘তুমি নির্মল করো’ গানটি পরিবেশন করেন প্রিয়াংকা গোপ ও ‘আট বছর আগের একদিন’ কবিতাটি আবৃত্তি করেন শিমুল মুস্তাফা।

তৃতীয় পর্বে স্মৃতিচারণ করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, অভিনেত্রী শিমুল ইউসুফ ও নাট্যকার মাসুম রেজা। এ সময় বাবার স্মৃতিচারণ করেন আলী যাকেরের ছেলে ইরেশ যাকের।

এ পর্ব শেষে ‘মুক্তির মন্দির সোপান তলে’ গেয়ে শোনান ফারহিন খান জয়িতা এবং আলী যাকের রচিত ‘সেই অরুণোদয়ের থেকে’ পাঠ করেন ত্রপা মজুমদার।

চতুর্থ ও শেষ পর্বের স্মৃতিচারণে অংশ নেন নাট্যাভিনেতা রামেন্দু মজুমদার ও তারিক আনাম খান। সবশেষে স্বামীর স্মৃতিচারণ করেন আলী যাকের-পত্নী সারা যাকের।

সবশেষে বাপ্পা মজুমদারের কণ্ঠে ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’ গানটির মধ্য দিয়ে আয়োজনের সমাপ্তি ঘটে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর