শুক্রবার, ১১ মার্চ, ২০২২ ০০:০০ টা

কৃষি উৎপাদনে রোল মডেল বাংলাদেশ

জাতিসংঘ কৃষি ও খাদ্য সংস্থার সম্মেলনে মন্ত্রী পর্যায়ের বৈঠক

নিজস্ব প্রতিবেদক

কৃষি উৎপাদনে রোল মডেল বাংলাদেশ

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)-এর এশিয়া প্যাসিফিক আঞ্চলিক সম্মেলনে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করলেন আলোচকরা। অংশগ্রহণকারী দেশের প্রতিনিধিরা বলছেন, কৃষি উৎপাদন ও খাদ্য নিরাপত্তায় বাংলাদেশ একটি রোলমডেল।

গতকাল ঢাকার একটি হোটেলে সম্মেলনের মন্ত্রিপর্যায়ের প্রথম দিনের প্রথম সেশন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক, এমপি এসব কথা জানান। তিনি বলেন, এ সম্মেলনে বাংলাদেশের কৃষি উৎপাদন, খাদ্য স্বয়ংসম্পূর্ণতা ও খাদ্য নিরাপত্তা নিয়ে প্রচুর প্রশংসা হয়েছে। বাংলাদেশকে একটি রোলমডেল হিসেবে দেখছে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশগুলো।

এ সময় মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম ও খাদ্য সচিব নাজমানারা খানুম উপস্থিত ছিলেন।

ভালো পরিবেশেই শুধু ভালো জীবনযাপন করা সম্ভব উল্লেখ করে ড. আবদুর রাজ্জাক আরও বলেন, এশিয়া প্যাসিফিকে যে খাদ্য যতটা পাওয়া যাচ্ছে সেটা যেন নিরাপদ এবং পুষ্টিকর হয়- সেটা নিশ্চিত করতে সব দেশ একমত হয়েছে। সে বিষয়টিও গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলায় সক্ষমতা বাংলাদেশের এসেছে। যেসব ফসল ও শস্য উৎপাদন এ দেশে চিন্তা করা যেত না সেটাও উৎপাদন হচ্ছে। এ বিষয়গুলো এ সম্মেলনে আলোচনা হচ্ছে ও অন্যান্য দেশ এর ভূয়সী প্রশংসা করছে। বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এ সময় বলেন, জলবায়ুর পরিবর্তনকে মোকাবিলা করে কীভাবে আরও উৎপাদন বাড়ানো যায় সেটা এ সম্মেলন থেকে বেরিয়ে আসবে। সেটা বাংলাদেশের জন্য বড় সহায়তা হবে।উল্লেখ্য, এফএওর এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলনের আজ তৃতীয় দিন ও মন্ত্রিপর্যায়ের প্রথম দিন। এর আগে দুই দিন এফএওর সদস্য দেশগুলোর কৃষি সচিবদের নিয়ে সিনিয়র অফিশিয়াল মিটিং হয়েছে। এরপর শুরু হয়েছে মন্ত্রিপর্যায়ের বৈঠক। সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এ বৈঠকের উদ্বোধন করেন। প্রথম সেশনে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক সভাপতি নির্বাচিত হন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর